বাংলাদেশে ক্রাউডফান্ডিং সফটওয়্যার তৈরি করলো অপরাজয়

রাকিব চৌধুরী শিশির:
অপরাজয় ক্রাউডফান্ডিং সফটওয়্যার কি? Oporajoy.org হচ্ছে একটি অনলাইনভিত্তিক ক্রাউডফান্ডিং সফটওয়্যার। সাধারণভাবে বলতে গেলে ক্রাউডফান্ডিং বলতে, কোন একটি প্রোজেক্ট বাস্তবায়নের জন্যে অল্প অল্প করে অনেকের কাছ থেকে অর্থ সংগ্রহের প্রক্রিয়াকে বুঝায়। ইন্টারনেটের সুবিধা কাজে লাগিয়ে অনেক মানুষের কাছ থেকে অল্প পরিমাণে এই অর্থ সংগ্রহ করা হয়। পৃথিবী জুড়ে Kickstarter, Indiegogo এবং GoFundMe এর মত বড় বড় ওয়েব সাইট থাকলেও বাংলাদেশে এখন পর্যন্ত ক্রাউডফান্ডিং সফটওয়্যার নিয়ে কোন ওয়েবসাইট তৈরি হয়নি। তাই বর্তমান ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে একধাপ এগিয়ে নিয়ে যেতে অপরাজয় শুরু করেছে ক্রাউডফান্ডিং সফটওয়্যার।

বিশ্বে ক্রাউডফান্ডিং এর যাত্রা- ২০০৮ সালে বিশ্ব অর্থনৈতিক মন্দার সময়ে আমেরিকাসহ ইউরোপের দেশগুলো যখন অর্থনৈতিক মন্দার কারণে ধুঁকছিল। ঠিক একই সময় ব্যাংকগুলো নতুন উদ্যোক্তাদেরকে লোন দিতে হিমশিম খাচ্ছিল। এমনকি পুরনো উদ্যোক্তাদেরও অর্থ সহায়তা পেতে অনেক কষ্ট করতে হচ্ছিল। সেই সময়টাতে ক্রাউডফান্ডিং উদ্যোক্তাদের মধ্যে নতুন আশার আলো দেখাতে শুরু করে। ২০০৯ থেকে মূলত ক্রাউডফান্ডিং প্লাটফর্মগুলো উদ্যোক্তাদের বিনিয়োগ সংগ্রহের জন্যে সুযোগ তৈরি করে দেয়। কিকস্টার্টার ও ইন্ডিগোগো প্লাটফর্ম দুটি কাজে লাগিয়ে উদ্যোক্তারা তাদের উদ্যোগের জন্যে প্রয়োজনীয় মূলধন সংগ্রহ করার সুযোগ পায়। সেই থেকে শুরু, এরপর একের পর এক সফলতার গল্প নিয়ে এগিয়ে যাচ্ছে ক্রাউডফান্ডিং সফটওয়্যার।

universel cardiac hospital

বাংলাদেশে ক্রাউডফান্ডিং সফটওয়্যার এর সম্ভাবনা- অপরাজয় আইটি প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থপনা পরিচালক এবং অপরাজয় ক্রাউডফান্ডিং সফটওয়্যার এর প্রতিষ্ঠাতা মঞ্জুরুল ইসলাম বলেন, ক্রাউডফান্ডিং সফটওয়্যার ব্যবহার করে একজন উদ্যোক্তা বা কোনো একটি সংগঠন তাদের প্রকল্পের জন্যে অর্থসংগ্রহ করতে পারে। যেকোন প্রকল্প যেমন- লাইব্রেরি বানানো, গবেষণা কার্যক্রম পরিচালনার জন্যে, অসুস্থ্য মেধাবী শিক্ষার্থীর চিকিৎসার জন্যে, বন্যা বা ভূমিকম্পের মত প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত জনসাধারণের সাহায্যার্থে এমনকি ব্যাক্তিগত ফান্ড গঠনের জন্যে ও ক্রাউডফান্ডিং সফটওয়্যার ব্যবহার করতে পারবে।

সূত্র- https://oporajoy.org

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে