অ্যান্টিগা টেস্টে বাংলাদেশের করুণ পরাজয়

মত ও পথ ডেস্ক

অ্যান্টিগা টেস্টে বাংলাদেশকে ইনিংস ও ২১৯ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ১-০তে। দেশের মাটিতে ক্যারিবিয়ানদের এটি সবচেয়ে বড় জয়। সেই ১৯৫৮ সালে জ্যামাইকায় পাকিস্তানকে ইনিংস ও ১৭৪ রানে হারানো ছিল আগের রেকর্ড।

universel cardiac hospital

একশর নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় শুক্রবার দিন শুরু করেছিল বাংলাদেশ। সোহানের ফিফটিতে এবার দল করতে পারে ১৪৪ রান। প্রথম ইনিংস যদি হয় দু:স্বপ্নের, দ্বিতীয় ইনিংসে ফিরে এলো যেন সেই একই বিভীষিকা। আগের ইনিংসের ক্যারিবিয়ান নায়ক কেমার রোচ আর বোলিংই করতে পারলেন না হ্যামস্ট্রিংয়ের চোটে। কিন্তু এবার বাংলাদেশের ব্যাটিং ধসিয়ে দিলেন শ্যানন গ্যাব্রিয়েল।

দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের রান ১৮৭। এই প্রথম এক টেস্টে সব মিলিয়ে দুইশ রানের নিচে গুটিয়ে গেল বাংলাদেশ। দুই ইনিংস মিলিয়ে আগের সর্বনিম্ন ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ঢাকায় ২২৬ (১৩৯ ও ৮৭)।

৬ উইকেটে ৬২ রান নিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের দিন। যতটা খারাপ হতে পারত, শুরুটা হয় ততটাই খারাপ। প্রথম বলেই আউট মাহমুদউল্লাহ।

আগের দিন শেষ বিকেলে ক্যাচ দিয়েও বেঁচে গিয়েছিলেন বোলার নো বল করায়। জীবন পাওয়াটা কাজে লাগাতে পারলেন না। বাড়তি বাউন্সের বলে ক্যাচ দিলেন স্লিপে।

ম্যাচ তখন দ্রুতই শেষ হওয়ার পথে। কিন্তু ক্যারিবিয়ানদের অপেক্ষাকে একটু দীর্ঘায়িত করলেন নুরুল। খেললেন দারুণ কিছু শট।

তাকে কিছুক্ষণ সঙ্গ দেন কামরুল ইসলাম রাব্বি। তবে শ্যানন গ্যাব্রিয়েলের একটি শর্ট বল হেলমেটে লাগার পর নড়ে যায় তার মনোযোগ। একটু পর তেঁড়েফুঁড়ে মারতে গিয়ে বোল্ড হয়েছেন গ্যাব্রিয়েলের বলেই।

বাংলাদেশ ম্যাচের একমাত্র অর্ধশত রানের জুটি পেয়েছে এরপরই। রুবেল হোসেনের সঙ্গে সোহান গড়েন ৫৫ রানের জুটি।

দ্বিতীয় টেস্ট আগামী বৃহস্পতিবার থেকে শুরু জ্যামাইকায়।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৪৩

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪০৬

বাংলাদেশ ২য় ইনিংস: ৪০.২ ওভারে ১৪৪ (আগের দিন ৬২/৬) (তামিম ১৩, লিটন ২, মুমিনুল ০, মুশফিক ৮, সাকিব ১২, মাহমুদউল্লাহ ১৫, মিরাজ ২, সোহান ৬৪, রুবেল ১৬, আবু জায়েদ ০*; গ্যাব্রিয়েল ৫/৭৭, হোল্ডার ৩/৩০, কামিন্স ২/১৬, বিশু ০/১৬, চেইস ০/৪)।

ফল: ওয়েস্ট ইন্ডিজ ইনিংস ও ২১৯ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: কেমার রোচ

 

 

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে