ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ঢাকায়

ডেস্ক রিপোর্ট

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ঢাকায় পৌঁছেছেন। একটি বিশেষ ফ্লাইটে শুক্রবার সন্ধ্যা ৬টায় কুর্মিটোলা বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে পৌঁছালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল তাকে অভ্যর্থনা জানান। তার সফরসঙ্গী হিসেবে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) শীর্ষস্থানীয় কর্মকর্তারা রয়েছেন।

দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সর্বশেষ বৈঠকটি হয়েছিল ২০১৬ সালের জুলাইয়ে নয়া দিল্লিতে। ওই বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক পর্যালোচনার পাশাপাশি সম্পর্ক আরও জোরদারে করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।

universel cardiac hospital

রোববার ঢাকায় অনুষ্ঠেয় ষষ্ঠ ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেবেন রাজনাথ সিং। এবার বৈঠকে নিরাপত্তা সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা, কনস্যুলার সেবা সংক্রান্ত বিষয় এবং জাল মুদ্রা, মাদক ও মানবপাচারের মতো অপরাধমূলক কর্মকাণ্ড কীভাবে দমন করা যায় এবং কীভাবে দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ আরও বাড়ানো যায় সে বিষয়েও আলোচনা করবেন তারা। উল্লেখ্য বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করতে ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ভারত সরকার।

দুই স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে সংশোধিত ট্রাভেল এগ্রিমেন্ট ২০১৮ সই হওয়ার কথা রয়েছে। এই চুক্তির আওতায়ই ভিসা প্রক্রিয়া সহজ হয়েছে।

ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফরে ভারত ও বাংলাদেশের চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক পর্যালোচনা এবং সম্পর্ক আরও জোরদারে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

ঢাকায় ভারতীয় হাই কমিশন বলেছে, ভারত ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের নিয়মিত বৈঠকের ধারাবাহিকতায় রাজনাথ সিংয়ের এই সফর হচ্ছে। রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবনের উদ্বোধন করবেন দুই স্বরাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে