ম্যান্ডেলা জন্মের শতবছর পূর্তিতে বক্তব্য দেবেন ওবামা

ডেস্ক রিপোর্ট

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় ১৫ হাজার লোকের এক সমাবেশে বক্তব্য রাখবেন। দেশটির অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার শততম জন্ম বার্ষিকী পালন উপলক্ষে তিনি এ ভাষণ দেবেন। খবর এএফপি’র।
২০১৭ সালে হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার পর থেকে ওবামাকে তুলনামূলকভাবে খুব কমই জন সম্মুখে হাজির হতে দেখা গেছে। তিনি প্রায়ই বলে থাকেন, ম্যান্ডেলা তার জীবনের সবচেয়ে বড় অনুপ্রেরণা।
ওবামা জোহানেসবার্গের ক্রিকেট স্টেডিয়ামে নেলসন ম্যান্ডেলার জন্ম বার্ষিকী উপলক্ষে যে বক্তব্য রাখবেন তাতে তিনি গণতন্ত্র, মানবাধিকার ও শান্তি রক্ষায় লড়াই চালাতে তরুণ সমাজের প্রতি আহবান জানাবেন।
ম্যান্ডেলা দক্ষিণ আফ্রিকার বর্ণ বৈষম্য নীতির বিরুদ্ধে তার দীর্ঘদিনের সংগ্রাম এবং ২৭ বছর কারাভোগ করে মুক্তি পাওয়ার পর তার শান্তি ও সম্প্রীতির বার্তার জন্য বিশ্বব্যাপী চিরস্মরণীয় হয়ে রয়েছেন। ২০১৩ সালে তিনি মারা যান।
ম্যান্ডেলার সঙ্গে ২০০৫ সালে খুবই সংক্ষিপ্ত সময়ের জন্য ওবামার সাক্ষাত হলেও তার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে তিনি এ মহান নেতার উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, ‘কিভাবে ভাল মানুষ হতে হয় তা ম্যান্ডেলা আমাকে শিখিয়েছেন। ওবামা বিংশ শতাব্দীর শেষ মহান নেতা হিসেবে ম্যান্ডেলাকে অভিহিত করে তার অনেক প্রশংসা করেন।
মঙ্গলবারের এ ভাষণ ‘ম্যান্ডেলা দিবসের’ প্রাক্কালে অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতি বছর ১৮ জুলাই বিশ্বব্যাপী ম্যান্ডেলার জন্মদিন পালন করা হয়।

শেয়ার করুন

universel cardiac hospital

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে