সত্যের অস্বীকৃতি বিশ্বের গণতন্ত্রগুলোর অবসান ঘটাতে পারে : বারাক ওবামা

ডেস্ক রিপোর্ট

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক করে দিয়েছেন সত্যের অস্বীকৃতি বিশ্বের গণতন্ত্রগুলোর অবসান ঘটাতে পারে। মঙ্গলবার জোহানেসবার্গে , বর্ণবাদ বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার শততম জন্ম বার্ষিকী দেয়া এক ভাষণে ওবামা এই মন্তব্য করেন। আট বছর ক্ষমতায় থেকে ২০১৭ সালে হোয়াইট হাউজ ছাড়ার পর এটি ছিল তাঁর সব চেয়ে বড় মাপের অনুষ্ঠানে বক্তব্য রাখা।

সাবেক প্রেসিডেন্ট ওবামা বলেন যে সত্য তথ্যের অস্বীকৃতি গণতন্ত্রের পরিপন্থি। আর সেজন্যই আমাদের নিরপেক্ষ সংবাদ মাধ্যমকে রক্ষা করতে হবে। তিনি আরও বলেন সামাজিক মাধ্যমগুলো যাতে কেবল দৃশ্য প্রদর্শন , উষ্মা প্রকাশ এবং ভুল তথ্যের প্ল্যাটফর্ম হয়ে না দাঁড়ায় আমাদের সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে।

সাবেক প্রেসিডেন্ট গণতন্ত্রের প্রবক্তাদের ম্যান্ডেলার মতো অটল ও আশাবাদি থাকার কথা বলেন এবং বলেন যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থিদের কেবলমাত্র অন্ধ ভক্তি শেখাবে না, তাদের বিশ্লেষণাত্মক ভাবে চিন্তা করতেও শেখাবে।

ওবামা বিশ্বের উষ্ণায়নকে দৃষ্টান্ত হিসেবে তুলে ধরেন । যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে উল্লেখ না করেই, ওবামা বলেন যে তথ্য ছাড়া , সহযোগিতার কোন ভিত্তি নেই। ট্রাম্প অতীতে বলেছিলেন যে জলবায়ু পরিবর্তন বাস্তব নন।

সাবেক প্রেসিডেন্ট বলেন গণতন্ত্রে যারা বিশ্বাসী তাদেরকে এগিয়ে যেতেই হবে এর কোন কোন বিকল্প নেই। তবে সতর্ক করে দেন , আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং সদ্য অতীতের ভুলগুলো থেকে শিক্ষা নিতে হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে