এক যুগ পর দ. আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিততে চায় শ্রীলংকা

ডেস্ক রিপোর্ট

দীর্ঘ এক যুগ পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে আগামী দ্বিতীয় টেস্টে মাঠে নামছে স্বাগতিক শ্রীলংকা ক্রিকেট দল। দুর্দান্ত বোলিং নৈপুন্যে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ২৭৮ রানের বড় জয় পায় স্বাগতিক শ্রীলংকা। ফলে দ্বিতীয় টেস্ট জয় কিংবা ড্র হলেই সিরিজ জয় নিশ্চিত হবে লংকানদের। তাই দীর্ঘ ১২ বছর পর প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ নিতে মরিয়া শ্রীলংকা। পক্ষান্তরে সিরিজ হার এড়াতে দ্বিতীয় টেস্ট জিততে মরিয়া সফরকারী দক্ষিণ আফ্রিকাও। কলম্বোতে আগামীকাল সকাল সাড়ে দশটায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
২০০৬ সালে সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিলো শ্রীলংকা। এরপর প্রোটিয়াদের বিপক্ষে তিনটি টেস্ট সিরিজ খেললেও, কোনটিতেই জিততে পারেনি তারা। এবার দক্ষিন আফ্রিকার বিপক্ষে ১২ বছর সিরিজ জিততে না পারার বন্ধ্যাত্ব ঘোচানোর দারুন এক সুযোগ তৈরি করেছে শ্রীলংকা। কলম্বোতে দ্বিতীয় টেস্টে জিতলে বা ড্র করলেই সিরিজ জিতে নিবে লংকানরা। কারন প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে শ্রীলংকা।
গল টেস্টে বল হাতে দুর্দান্ত পারফরমেন্স করেছে শ্রীলংকার বোলাররা। টস জিতে প্রথমে ব্যাট করে ২৮৭ রানে অলআউট হয় শ্রীলংকা। এরপর দুই স্পিনার দিলরুয়ান পেরেরার ৪, অধিনায়ক সুরাঙ্গা লাকমলের ৩ ও বর্ষীয়ান রঙ্গনা হেরাথের ২ উইকেট শিকারে ১২৬ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।
প্রথম ইনিংস থেকে ১৬১ রানের লিড পেয়েও ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেনি শ্রীলংকা। দক্ষিণ আফ্রিকার বোলারদের নৈপুন্যে ১৯০ রানে অলআউট হয় স্বাগতিকরা। তারপরও জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে ৩৫২ রানের বড় টার্গেট ছুড়ে দিতে পারে শ্রীলংকা। সেই টার্গেটের জবাব দিতে গিয়ে শ্রীলংকার বোলারদের সামনে থুবড়ে পড়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের। মাত্র ৭৯ রানে অলআউট হয়ে ২৭৮ রানের বড় ব্যবধানে হার মানতে হয় সফরকারীদের। । দ্বিতীয় ইনিংসে পেরেরা ৬টি, হেরাথ ৩টি ও লক্ষণ সান্দাকান ১টি উইকেট নেন।
তবে অসদাচরণের দায়ে আইসিসির নিষেধাজ্ঞার কারণে এ ম্যাচে খেলতে পারছেন না শ্রীলংকার নিয়মিত অধিনায়ক দিনেশ চান্ডিমাল। তথাপি দুর্দান্ত পারফরমেন্সে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে থাকা সুযোগটা কাজে লাগাতে চায় লংকার ভারপ্রাপ্ত অধিনায়ক লাকমল, ‘আমাদের সামনে সিরিজ জয়ের দারুন এক সুযোগ। এই সুযোগ আমরা কাজে লাগাতে চাই। দীর্ঘদিন যাবত আমরা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিততে পারিনি। তাই এবার সিরিজ জিততে পারলে সেটি হবে অন্যরকম স্বাদ। আশা করি, ছেলেরা ভালো ক্রিকেট খেলবে এবং সিরিজ জিততে পারবো। গল টেস্টের পারফরমেন্স অব্যাহত রাখতে পারলে সিরিজ জয় সম্ভব হবে।’
সিরিজে পিছিয়ে পড়লেও শ্রীলংকার বিপক্ষে ১২ বছর হার না মানার রেকর্ড ধরে রাখতে চান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। তিনি বলেন, ‘গল টেস্টে আমরা ভালো করতে পারিনি। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই আমরা খারাপ করেছি। তবে ঘুড়ে দাঁড়ানোর সামর্থ্য আমাদের রয়েছে। যে কোনভাবে দ্বিতীয় ম্যাচে জয় পেতেই হবে। সিরিজ বাঁচাতে আমাদের জয় ছাড়া অন্য কোন বিকল্প নাই। নিজেদের সেরাটা উজার করে দিয়ে সিরিজ হার এড়াতেই মাঠে নামবো আমরা।’

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here