চিনে মার্কিন দূতাবাসের সামনে বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন দূতাবাসের সামনের রাস্তা ধোঁয়ার ঢেকে গিয়েছে। ছবি: টুইটার।

মার্কিন দূতাবাসের সামনে তখন লম্বা লাইন। ভিসার জন্য সারি দিয়ে দাঁড়িয়ে চিনের নাগরিকরা। ঠিক তখনই একটা বিকট আওয়াজ, ধোঁয়ার ঢেকে গেল চারপাশটা। মার্কিন দূতাবাসের সামনে শুরু হয়ে যায় হুড়োহুড়ি। বিস্ফোরণের আতঙ্কে যে দিকে পেরেছেন ছুটেছেন।  বৃহস্পতিবার বাংলাদেশ সময় প্রায় ১২টা নাগাদ  বিস্ফোরণটি ঘটেছে বেজিংয়ে চাওয়াং জেলায় মার্কিন দূতাবাসের সামনে। তবে এটা জঙ্গি হামলা কি না, তা এখনও স্পষ্ট নয়। কোনও জঙ্গি সংগঠন এখনও হামলার দায় স্বীকার করেনি।

সে সময় ঘটনাস্থলে উপস্থিত প্রত্যক্ষদর্শীরা জানান, এক ব্যক্তি একটি বোমা নিয়ে দূতাবাসের দিকে ছুড়তে যান। দূতাবাসের দেওয়ালে পৌঁছনোর আগেই ওই ব্যক্তির কাছেই বোমাটি ফেটে যায়। বিকট আওয়াজ এবং প্রায় সঙ্গে সঙ্গেই ধোঁয়ার ঢেকে যায় এলাকা। ধোঁয়ার সেই ছবি অনেকে টুইটও করেছেন।

universel cardiac hospital

খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। এলাকা থেকে আবার এক মহিলাকে গ্রেফতার করে তারা। চিনা পুলিশ সূত্রে খবর, ওই মহিলা নিজের শরীরে গ্যাসোলিন ছড়িয়ে আগুন লাগানোর চেষ্টা করছিলেন। তবে প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী যে ব্যক্তি বোমা ছুড়েছিলেন তাঁর এখনও খোঁজ পায়নি পুলিশ।

মার্কিন দূতাবাস বারবারই জঙ্গি হামলার শিকার হয়েছে। এখনও পর্যন্ত সবচেয়ে বড় হামলা হয়েছে ১৯৯৮ সালে ৭ আগস্ট। নাইরোবিতে মার্কিন দূতাবাসের বাইরে গাড়ি বোমা বিস্ফোরণ ঘটায় আল-কায়দা জঙ্গিরা। তাতে ২২৪ জনের মৃত্যু হয়। তবে চিনে এর আগে মার্কিন দূতাবাসকে টার্গেট করেনি কোনও জঙ্গি সংগঠন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে