সৌদি লোহিত সাগর দিয়ে তেল রফতানি শুরু করছে

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের অন্যতম শীর্ষ তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব জানিয়েছে, তারা আবার লোহিত সাগরের নৌ-রুট দিয়ে তেল রপ্তানি শুরু করবে। দুটি সৌদি ট্যাংকারে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হামলার পর গত ২৬ জুলাই ওই রুটে তেল রপ্তানি বন্ধ করে দেয় সৌদি আরব।

universel cardiac hospital

দেশটির জ্বালানিমন্ত্রী খালিদ আল মানদেব বলেছেন, সৌদি নেতৃত্বাধীন জোট লোহিত সাগরের বাব আল মানদেব প্রণালী দিয়ে জাহাজ চলাচলে প্রয়োজনীয় সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়ার পর এই সিদ্ধান্ত নিল সৌদি আরব। লোহিত সাগরের দক্ষিণ মুখে অবস্থান ইয়েমেনের।

মানদেব প্রণালী বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ তেল রুটগুলোর একটি। লোহিত সাগরের এই রুট দিয়ে মধ্যপ্রাচ্যের তেল সুয়েজ ক্যানেল হয়ে ইউরোপে যায়। মানদেব প্রণালীর মাধ্যমে লোহিত সাগর আরব সাগরের সঙ্গে সংযুক্ত হয়েছে। এটি মাত্র ১২ মাইল চওড়া হওয়ায় সহজেই কোনো জাহাজকে আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত করা যায়।

সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে সংঘর্ষ চলছে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের।ইয়েমেনে হুতি বিদ্রোহীরা প্রেসিডেন্ট মানসুর হাদিকে বিতাড়িত করার পর দেশটিতে হস্তক্ষেপ করে সৌদি জোট।

সৌদি আরব হুতি বিদ্রোহীদের মিসাইল সরবরাহের জন্য ইরানকে দোষারোপ করছে। সম্প্রতি ইসরাইল ইরানকে হুমকি দেয় ইরান যদি মানদেব প্রণালী বন্ধ করে দেয় তবে তারা সামরিক পদক্ষেপ নেবে।-রয়টার্স।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে