হেনড্রিক্সের অভিষেক-সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

ডেস্ক রিপোর্ট

অভিষেক ম্যাচ খেলতে নামা রেজা হেনড্রিক্সের সেঞ্চুরিতে দুই ম্যাচ হাতে রেখেই শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করলো সফরকারী দক্ষিণ আফ্রিকা। আজ ক্যান্ডিতে সিরিজের তৃতীয় ওয়ানডেতে শ্রীলংকাকে ৭৮ রানে হারায় প্রোটিয়া। ফলে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ৩-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। সিরিজের প্রথম দুই ম্যাচ ৫ ও ৪ উইকেটে জিতেছিলো প্রোটিয়ারা।

তৃতীয় ওয়ানডেতে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় শ্রীলংকা। প্রথমে ব্যাট করার সুযোগটা ভালোভাবে কাজে লাগিয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা। মারমুখী মেজাজে উইকেটরক্ষক কুইন্টন ডি কককে নিয়ে উদ্বোধনী জুটিতে ৪২ রান যোগ করেন তিনি। এর মধ্যে ডি ককের অবদান মাত্র ২ রান।

universel cardiac hospital

এরপর দলের হাল ধরেন আমলা ও অভিষেক ম্যাচ খেলতে নামা হেনড্রিক্স। দলকে ১০১ রান পর্যন্ত নিয়ে যান এ জুটি। আমলা ৫৯ রানে থামলেও নিজের প্রথম ওয়ানডেতেই সেঞ্চুরি তুলে নেন হেনড্রিক্স। শেষ পর্যন্ত ৮টি চার ও ১টি ছক্কায় ৮৯ বলে ১০২ রান করেন তিনি। ওয়ানডে ক্রিকেটে অভিষেকেই সেঞ্চুরি করা ১৪তম ব্যাটসম্যান হলেন হেনড্রিক্স। দক্ষিণ আফ্রিকার তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়লেন তিনি।

হেনড্রিক্সের সেঞ্চুরি ও আমলার হাফ-সেঞ্চুরিতে বড় স্কোরের পথ পায় দক্ষিণ আফ্রিকা। পরবর্তীতে জেপি ডুমিনি ও ডেভিড মিলারের দুর্দান্ত ইনিংসে দক্ষিণ আফ্রিকা ৫০ ওভারে ৭ উইকেটে ৩৬৩ রানের বিশাল দাঁড় করায়। শ্রীলংকার বিপক্ষে এটি দক্ষিণ আফ্রিকার তৃতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ৮টি চার ও ৪টি ছক্কায় ৭০ বলে ৯২ রান করেন ডুমিনি। মিলারের ব্যাট থেকে আসে ৪৭ বলে ৫১ রান। শ্রীলংকার থিসারা পেরেরা ৭৫ রানে ৪ উইকেট নেন।

জয়ের জন্য ৩৬৪ রানের লক্ষ্যে ভালো জবাব দিতে পারেনি শ্রীলংকা। উপরের সারির প্রথম ছয় ব্যাটসম্যানের কেউই হাফ-সেঞ্চুরির স্বাদ নিতে পারেননি। তবে সাত নম্বরে নামা ধনঞ্জয়া ডি সিলভা মারমুখী মেজাজে হাফ-সেঞ্চুরির দেখা পান। কিন্তু তার ৬৬ বলে ৮৪ রানের ইনিংসটি হারের ব্যবধান কমিয়েছে শুধুমাত্র। ধনঞ্জয়ার ইনিংসে ৮টি চার ও ৩টি ছক্কা ছিলো।

এছাড়া আকিলা ধানঞ্জয়া ৩৭ ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩২ রান করেন। ২৮ বল বাকী থাকতে ২৮৫ রানে অলআউট হয় শ্রীলংকা। দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিডি ৫৭ রানে ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার রেজা হেনড্রিক্স।
আগামী ৮ আগস্ট একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ওয়ানডে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে