৯ আগস্ট থেকে ব্রাহ্মণবাড়িয়ায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ

ডেস্ক রিপোর্ট

জেলায় প্রথম বারের মতো স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। শুরুতে সদর উপজেলায় এই কার্যক্রম শুরু হচ্ছে আগামী ৯ আগস্ট বৃহস্পতিবার। এদিন থেকে আনুষ্ঠানিকভাবে পৌরসভার ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করা হবে। প্রথম পর্যায়ে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা ও আশপাশের ১১টি ইউনিয়নের ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করবে নির্বাচন কমিশন।

সদর উপজেলা নির্বাচন কমিশন কার্যালয় সূত্রে জানায়, ব্রাহ্মণবাড়িয়া সদরে প্রায় ৩ লাখ ৪৩ হাজার ৬৮৭ জন ভোটার রয়েছে। এরমধ্যে স্মার্ট জাতীয় পরিচয় পাবেন ৩ লাখ ২৬ হাজার ৮০০ জন।

universel cardiac hospital

২০০৭-৮ থেকে ২০১৬ সালের মধ্যে নিবন্ধন করেছেন এমন প্রত্যেক ভোটার স্মার্টকার্ড পাচ্ছেন। তবে ২০১৩ সাল কিংবা এরআগে যারা জাতীয় পরিচয়পত্র হারিয়েছেন তারা নির্বাচন কমিশনে যোগাযোগ করে ট্রেজারি চালানে ৩৪৫ টাকা সোনালী ব্যাংকে জমা দেওয়ার মাধ্যমে পরবর্তী সময়ে স্মার্টকার্ড সংগ্রহ করতে পারবেন। এছাড়াও ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে নিবন্ধিত ভোটারদের মধ্যে যারা নিবন্ধন স্লিপ হারিয়েছেন তাদেরকে নির্বাচন কমিশনে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। যাদের জাতীয় পরিচয়পত্রে জন্মতারিখ, নাম, পিতা-মাতার নাম অথবা ঠিকানা ভুল হয়েছে তাদেরও নির্বাচন কমিশনে গিয়ে সংশোধনী আবেদন করার সুযোগ রয়েছে।

প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিতরণ কার্যক্রম চলবে। যথাসময়ে স্মার্টকার্ড সংগ্রহ করতে না পারলে পরবর্তী সময়ে উপজেলা নির্বাচন কমিশন থেকে স্মার্টকার্ড সংগ্রহ করার সুযোগ রয়েছে। স্মার্ট জাতীয় পরিচয়পত্র নেওয়ার সময় প্রত্যেক ভোটারের দুই হাতের ১০ আঙ্গুলের ছাপ এবং দুই চোখের আইরিশ ইমেজ প্রদান করতে হবে। এ সময় অবশ্যই বর্তমান জাতীয় পরিচয়পত্র কিংবা নিবন্ধন স্লিপ সঙ্গে আনতে হবে। প্রত্যেক ভোটার উপস্থিত থেকে তার স্মার্টকার্ড নিবে, অন্য কেউ কোন ভাবেই নিতে পারবেনা।

সদর উপজেলা নির্বাচন কমিশন কার্যালয় সূত্রে জানা যায়, স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের ইত্যেমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে