ডিসেম্বরে বাংলাদেশ ছাড়ছে অ্যালায়েন্স

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপত্তা নিশ্চিতে গঠিত পশ্চিমা জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি শেষ পর্যন্ত বাংলাদেশ ছাড়ার ঘোষণা দিয়েছে। আগামী ডিসেম্বরেই এই জোট বাংলাদেশ ছাড়ছে। রোববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন এলায়েন্সের এক্সিকিউটিভ ডিরেক্টর জিম মরিয়ার্টি।

universel cardiac hospital

অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি, যেটি “অ্যালায়েন্স” নামেও পরিচিত, বিশ্বের ২৮টি বিখ্যাত ব্র্যান্ডের সমন্বয়ে গঠিত একটি পাঁচ বছর মেয়াদী সংস্থা। যারা বাংলাদেশের পোশাক কারখানার শ্রমিকদের শ্রম নিরাপত্তা নিয়ে কাজ করেছে। এটি রানা প্লাজার পরে গঠিত হয়। সম্মিলিতভাবে, অ্যালায়েন্স সদস্যরা বিশেষত উত্তর আমেরিকার আমদানিকারক, যারা বাংলাদেশের ৭০০ ও বেশি কারখানা থেকে তৈরি পোশাক আমদানি করে থাকে।

সংবাদ সম্মেলনে জিম মরিয়ার্টি বলেন, অ্যালায়েন্স এর তত্ত্বাবধানে বাংলাদেশের গার্মেন্টস ফ্যাক্টরিগুলোতে অতীতের চেয়ে বর্তমানে অনেক নিরাপত্তা ফিরে এসেছে। অ্যালায়েন্স এর মতো তত্ত্বাবধানকারী প্রতিষ্ঠান যেন বাংলাদেশে থাকতে পারে সেজন্য সরকারি বিভিন্ন মহলের সঙ্গে আলোচনা করছেন তারা। এ বিষয়ে ফ্যাক্টরি মালিকদেরকেও বোঝানোর চেষ্টা করা হয়েছে।

তিনি বলেন, অ্যালায়েন্সের অধিভুক্ত কারখানাগুলোর শ্রমিকদের ক্ষমতায়ন প্রক্রিয়া হিসেবে ২০১৪ সালের মাঝামাঝি সময়ে অ্যালায়েন্স কর্তৃক প্রতিষ্ঠিত হেল্পলাইন পোশাক শ্রমিকদের কারখানার জরুরি নিরাপত্তা সমস্যা থেকে শুরু করে। কর্মক্ষেত্রের হয়রানি এবং মজুরি ক্ষতিপূরণ বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান রিপোর্ট এবং বাস্তবায়ন ভিত্তিক সমস্যাগুলো সমাধানের সুযোগ করে দিয়েছে এ জোট।

মরিয়ার্টি বলেন, পোশাক শ্রমিকদের জন্য বিনা খরচে হেল্পলাইন চালু করা আছে। হেল্পলাইন প্রতিষ্ঠিত করার পর থেকে এ যাবত এক হাজারেরও বেশি কারখানা থেকে মোট ২ লাখ ৩৩ হাজারেরও অভিযোগ এসেছে। যার মধ্যে এ পর্যন্ত ৮০ শতাংশ সমস্যার সমাধান করা হয়েছে।

কারখানা শ্রমিকদের সহযোগী সংগঠন ফুলকীর প্রতিষ্ঠাতা এবং এক্সিকিউটিভ ডিরেক্টর সুরাইয়া হক বলেন, বেতন না পাওয়া, কারখানায় বরফ বন্ধ হয়ে যাওয়া, আগুন লাগা, শ্রমিকদের মধ্যে মারামারি, সুপারভাইজারের অস্বাভাবিক আচরণসহ বিভিন্ন ধরনের সমস্যার অভিযোগ হেল্প লাইনের মাধ্যমে পাওয়া যায়। এর ৮০% সমস্যা মালিকদের জানানোর মাধ্যমে প্রাথমিকভাবে সমাধান করা হয়। যে সমস্ত সমস্যার সমাধান করা যায় না সেগুলো অ্যালায়েন্সের কর্তৃপক্ষকে জানানো হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে