বঙ্গবন্ধু বাংলাদেশকে প্রাচ্যের সুইজারল্যান্ড হিসেবে গড়ে তোলতে চেয়েছিলেন : তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বাংলাদেশকে প্রাচ্যের সুইজারল্যান্ড হিসেবে গড়ে তোলা। তিনি বেঁচে থাকলে এতদিন বাংলাদেশ তার স্বপ্নের সুইজারল্যান্ড হয়ে যেতো। সেগুনবাগিচায় সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু ‘বেঁচে থাকলে’ বাংলাদেশের অর্থনীতি ও সমাজ কতদূর যেতো? বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজক ছিলো বাংলাদেশ অর্থনীতি সমিতি।

অর্থনীতি সমিতির সহসভাপতি এ জেড এম সালেহের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ প্রমূখ বক্তব্য রাখেন। সেমিনারে বঙ্গবন্ধু ‘বেঁচে থাকলে’ বাংলাদেশের অর্থনীতি ও সমাজ কতদূর যেতো? শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারকাত।

universel cardiac hospital

বাণিজ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর দু’টি লক্ষ্য ছিল।একটি স্বাধীনতা-অপরটি দারিদ্র্যমুক্ত অর্থনীতি গড়ে তোলা। তিনি স্বাধীনতার স্বাদ পেলেও দারিদ্র্যমুক্ত সমাজ দেখে যেতে পারেননি। স্বাধীনতা বিরোধীরা তার সেই স্বপ্ন পূরণ করতে দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন দারিদ্র্যমুক্ত উন্নত অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে