মালয়েশিয়া বিদেশি শ্রমিক নেবে অভিন্ন পদ্ধতিতে

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে দেশ ভেদে কোনো পার্থক্য না করে একটি অভিন্ন পদ্ধতি চালু করা হবে। মঙ্গলবার মালয়েশীয় গণমাধ্যম দ্য স্টার অনলাইন এ খবর প্রকাশ করেছে। মাহাথির মোহাম্মদ বলেছেন, অবৈধ শ্রমিকদের নিয়ে সরকার সমস্যার মুখোমুখি হচ্ছে। তাই একটি সাধারণ পদ্ধতি চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

পার্লামেন্টে বিদেশি শ্রমিক বিষয়ক এক বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মদ বলেন, ‘বাংলাদেশ, নেপাল ও অন্যান্য দেশগুলো থেকে শ্রমিক আনতে একই পদ্ধতি অনুসরণ করা হবে।’ মাহাথির বলছেন, বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের ক্ষেত্রে বর্তমানে অনুমোদিত ১০ রিক্রুটিং এজেন্ট পদ্ধতি বাতিল করা হবে এবং সব এজেন্টদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

তিনি বলেন, ‘এর ফলে একচেটিয়া পরিস্থিতির সৃষ্টি হয়েছিল এবং অনেকে ২০ হাজার রিঙ্গিত পর্যন্ত নিত।’ ‘তাই আমরা সব রিক্রুটিং এজেন্টদের জন্য প্রতিযোগিতার দ্বার খুলে দিচ্ছি।’ ২০১৬ সালের শেষের দিকে এই পদ্ধতিতে বাংলাদেশ থেকে ১০ হাজারের বেশি শ্রমিক মালয়েশিয়াতে এসেছে। আরও এক লাখ শ্রমিক আসার অপেক্ষায়।

প্রধানমন্ত্রী বলেছেন, শ্রম বাজার তথ্য ও বিশ্লেষণ ইনস্টিটিউট (আইএলএমআইএ)-এর অধীন একটি স্বাধীন কমিটি গঠন করা হবে। যার সভাপতি হবেন একজন শীর্ষ সরকারি কর্মকর্তা, সাবেক বিচারক বা সাধারণ সচিব। ‘আমাদের এই সমস্যা মোকাবিলা করতে হবে। আর এই সমস্যায় মোকাবিলায় আমাদের এই কমিটি প্রয়োজন।’ মাহাথির বলেছেন, মানবসম্পদ বিষয়ক মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে মন্ত্রী পর্যায়ের একটি যৌথ কমিটি গঠন করা হবে।

তিনি বলেছেন, খুব শিগগির বিদেশি শ্রমিক ইস্যুতে নেপাল সরকারের সঙ্গেও একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। ‘বাংলাদেশ সরকারের সঙ্গে আমাদের যেমন জি টু জি চুক্তি হয়েছে। এই পদ্ধতিটাও তেমন হবে।’

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here