টি২০ তে শ্রীলংকার জয়

খেলা ডেস্ক

স্পিনার লক্ষণ সানদাকানের কল্যাণে সিরিজের একমাত্র টি২০’তে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ৩ উইকেটে পরাজিত করেছে শ্রীলংকা। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া দক্ষিণ আফ্রিকা মাত্র ৯৮ রানে অল আউট হলে স্বাগতিকরা চার ওভার বাকি থাকতে ৭ উইকেটে নির্ধারিত লক্ষ্যে পৌঁছে যায়। টি২০ ফর্মেটে এটাই দক্ষিণ আফ্রিকার সবচেয়ে কম দলীয় রানের রেকর্ড। এর আগে ২০১৩ সােেল পাকিস্তানের বিপক্ষে ১০০ রানের দলীয় স্কোর গড়েছিল দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচের টেস্ট সিরিজে প্রোটিয়ারা ২-০ ব্যবধানে পরাজিত হলেও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জয়ী হয়ে টি২০’র আগে নিজেদের আত্মবিশ্বাস ফিরে পায়।
নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা দিনেশ চান্ডিমাল অপরাজিত ৩৬ রান করে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। তৃতীয় উইকেটে চান্ডিমাল, ধনঞ্জয় ডি সিলভাকে (৩১) নিয়ে ৫৩ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেছেন। ১৬ ওভারে জয়ের লক্ষ্যে পৌঁছাতে যা সহায়তা করেছে।
ম্যাচ শেষে চান্ডিমাল বলেছেন, ‘আমি প্রথম থেকে টেস্ট ক্রিকেটের মত খেলেছি। ওয়ানডে সিরিজের পরে টি২০তে ফিরে আসার অনুভূতি সত্যিই অসাধারণ। ছেলেরা দারুন খেলেছে। মোট কথা জয় নিয়ে আমরা মাঠ ছাড়তে পেরেছি। সেপ্টেম্বরে আসন্ন এশিয়া কাপের জন্য এই জয়টা প্রয়োজন ছিল।’

তবে শ্রীলংকার জয়ের মূল নায়ক ছিলেন বাঁ-হাতি স্পিনার সানদাকান। ১৯ রানে ৩ উইকেট নিয়ে তিনি দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে ধস নামান। তার সাথে আরো দুই স্পিনার ধনঞ্জয় ডি সিলভা ও আকিলা ধনঞ্জয় দুটি করে উইকেট নিয়েছেন। উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইনটন ডি কক সর্বোচ্চ ২০ রান সংগ্রহ করেছেন। কিন্তু পরবর্তীতে বাকি ব্যাটসম্যানরা কিছুই করতে পারেননি। ১৬.৪ ওভারে ৯৮ রানেই গুটিয়ে যায় প্রোটিয়া ইনিংস।

যদিও ৯৯ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে স্বাগতিক ব্যাটসম্যানদেরও খুব একটা স্বস্তিতে থাকতে দেননি পেসার কাগিসো রাবাদা। আরেক পেসার জুনিয়র ডালা ও স্পিনার তাবরাইজ শামসির সাথে রাবাদা দুটি করে উইকেট দখল করেছেন। ২ উইকেটে ৫৯ রান সংগ্রহের পরে হঠাৎ করেই ৭ উইকেটে শ্রীলংকার দলীয় সংগ্রহ দাঁড়ায় ৮৮। চান্ডিমাল ঠান্ডা মাথায় ব্যাটিং করে ৩৩ বলে ৩টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারির সহায়তায় দলকে জয় উপহার দেন। জুনে বল টেম্পারিংয়ের অভিযোগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে অস্বীকৃতি জানালে ২৮ বছর বয়সী চান্ডিমালকে দুই টেস্ট ও চার ওয়ানডে নিষিদ্ধ করা হয়েছিল।

আগামী অক্টোবর-নভেম্বরে ইংল্যান্ডকে পূর্ণাঙ্গ সিরিজে আতিথেয়তা দিবে শ্রীলংকা। অন্যদিকে তিন ওয়ানডে ও একটি টি২০ খেলতে একই সময়ে অস্ট্রেলিয়া সফরে যাবে দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর :
দ:আফ্রিকা : ৯৮ রানে অল আউট, ১৬.৪ ওভার (ডি কক ২০, হেন্ডরিকস ১৯; সানদাকান ৩-১৯, আকিলা ধনঞ্জয় ২-১৫, ডি সিলভা ২-২২)
শ্রীলংকা : ৭ উইকেটে ৯৯, ১৬ ওভার (চান্ডিমাল ৩৬*, ডি সিলভা ৩১; রাবাদা ২-২৪, শামসি ২-২৬, ডালা ২-২২)
ফল : শ্রীলংকা ৩ উইকেটে জয়ী
সিরিজ : এক ম্যাচের সিরিজে শ্রীলংকা ১-০ ব্যবধানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : ধনঞ্জয় ডি সিলভা

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here