বঙ্গবন্ধু ছিলেন সফল রাজনীতিক ও মুক্তির দিশারী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সফল রাজনৈতিক নেতা হিসেবে যেভাবে মূল্যায়ন করা হয়, রাষ্ট্রনায়ক হিসেবে তাঁর ভূমিকাকে সেরূপ মূল্যায়ন করা হয়নি বলে মত প্রকাশ করেছেন প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী এবং চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ)’র উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী। সকালে নগরের জামালখানস্থ চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী এবং জাতীয় শোকদিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় একথা বলেন। তিনি বলেন, গতানুগতিকভাবে না দেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোন দৃষ্টিতে দেখে ছিলেন তা অনুসরন করতে হবে।

সিআইইউর বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খাঁন বলেন, রাষ্ট্রনায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে খুব কাছ থেকে দেখতে পেয়ে নিজেকে খুব সৌভাগ্যবান মনে করছি। বঙ্গবন্ধুর জীবনদর্শনের বিভিন্ন উল্লেখযোগ্য দিক নিয়ে আলোচনা করেন তিনি।

সিআইইউর স্কুল অফ লিবারেল আর্টস এন্ড সোশাল সায়েন্সেসর ডিন কাজী মোস্তাইন বিল্লাহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহম নের প্রতি গভীর শ্রদ্ধাবোধ নিবেদন করেন । একটি স্বাধীন রাষ্ট্র গঠনের পিছনে রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একমাত্র অবদানের সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

সিআইইউর প্রক্টর ও ব্যবসায় অনুষদের অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ বলেন বঙ্গবন্ধুর দূরদর্শীতার কারণেই বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেন। তিনি সকলের প্রতি আহবান জানান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উদ্বুদ্ধ হয়ে দূর্নীতি ও শোষনে বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন সিআইইউর ব্যবসায় অনুষদের ডীন, ড. মো: নাঈম আবদুল্লাহ, সহযোগী অধ্যাপক, ড. ইমন কল্যান চৌধুরী , স্কুল অফ লিবারেল আর্টস এন্ড সোশাল সায়েন্সেসর প্রভাষক, নাসিহ উল ওয়াদুদ আলম এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, আনজুমান বানু লিমা ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান, সহকারী অধ্যাপক সার্মেন রড্রিক্স । এতে বিভিন্ন অনুষদের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here