চাপের সময়ে ইমরান খানকে পাশে পাচ্ছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক

চলমান অর্থনৈতিক মন্দায় এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে পাচ্ছে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রতি নিজের সহযোগিতা ও সহমর্মিতা জানিয়েছেন ইমরান খান।

মঙ্গলবার এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এরদোয়ানের ঘোষণা করা ‘অর্থনৈতিক সংগ্রামে’ নিজের সমর্থনের কথা জানান ক্রিকেটার থেকে রাজনীতিবিদ ইমরান খান।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান টুইটারে লেখেন, ‘পাকিস্তানের জনগণের পক্ষ থেকে এবং আমার পক্ষ থেকেও তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান এবং দেশটির জনগণের উদ্দেশে বলতে চাই, দাবিয়ে রাখতে যে অর্থনৈতিক প্রতিবন্ধকতা তুরস্ক মোকাবিলা করছে, তার সফলতার জন্য আমরা দোয়া করছি। এর আগেও তারা নিজেদের ইতিহাসে এমন বিভিন্ন যুদ্ধে সফল হয়েছে।’

এর আগে গত সোমবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ও তুরস্কের প্রতি সমর্থন জানিয়ে বিবৃতি দেয়। সমস্যার সমাধানের জন্য যুক্তরাষ্ট্র ও তুরস্ককে আলোচনায় বসার আহ্বানও জানানো হয় বিবৃতিতে।

গুপ্তচরবৃত্তির অভিযোগে তুরস্কে বন্দী থাকা মার্কিন ধর্মপ্রচারকের মুক্তি দাবি করে যুক্তরাষ্ট্র। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান তা নাকচ করে দেন। এরপরই গত সপ্তাহে তুর্কি পণ্যের ওপর দ্বিগুণ হারে কর আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর ফলে গত জানুয়ারির পর ডলারের বিপরীতে তুর্কি মুদ্রার লিরার দাম সর্বোচ্চ ৩৪ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। এদিকে মার্কিন কর আরোপের জেরে দেশটির ইলেকট্রনিক পণ্যের প্রতি নিষেধাজ্ঞা আরোপ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েব এরদোয়ান।

এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের বর্তমান সম্পর্ক নিয়ে ইমরানের অবস্থানের কারণে আবার যুক্তরাষ্ট্র নাখোশ হতে পারে। তবে পিটিআইপ্রধান আগেই বলেছেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতামূলক সহযোগিতাপূর্ণ সম্পর্ক চাই।’

তথ্যসূত্র: এএফপি ও ট্রিবিউন ডট কম।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here