জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড রেজিস্ট্রেশন চলছে

ডেস্ক রিপোর্ট

দেশ গঠনে তরুণদের সৃজনশীল উদ্যোগকে স্বাগত জানাতে তৃতীয়বারের মত বৃহৎ পরিসরে ফিরে এলো জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। চলতি বছরের ২১-২২ অক্টোবর তরুণদের সর্ববৃহৎ প্লাটফর্ম ইয়াং বাংলার আয়োজনে তৃতীয়বার অনুষ্ঠিত হতে যাচ্ছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। ইয়াং বাংলার সেক্রেটারিয়েট ‘সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন’ (সিআরআই)-এর নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস স্বাক্ষরিত প্রেস রিলিজ থেকে জানা যায়, তৃতীয়বারের মত জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রদানের লক্ষ্যে আবারো আবেদন পত্র আহ্বান করা হচ্ছে। এবার তরুণদের নেতৃত্বে দেশ গঠনে এগিয়ে যাওয়া ৩০ সংগঠন ও প্রতিষ্ঠানকে প্রদান করা হবে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

১০টি বিভাগে বিশেষ অবদানের জন্য এই পুরষ্কার প্রদান করা হবে। এর মধ্যে দক্ষতার উন্নয়ন, সর্বব্যাপি শিক্ষা, বিশেষভাবে সক্ষমদের (প্রতিবন্ধী) জন্য কর্মসংস্থানের ব্যবস্থা, সংস্কৃতিক বিপ্লব, উদ্ভাবক, খেলাধুলা এবং ফিটনেস, জনসচেতনতা সৃষ্ট, লিঙ্গ বৈষম্য হ্রাসসহ আরো বেশ কিছু বিভাগ রয়েছে। সম্প্রতি নিরাপদ সড়ক বিষয়ক সচেতনতা সৃষ্টির জন্য বা পরিবেশ রক্ষায় কাজ করে যাওয়া তরুণরা তাদের জনসচেতনতা মূলক কার্যক্রমকে আরো বড় পরিসরে উপস্থাপন করতে পারে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে আবেদনের মাধ্যমে। পরিবেশ রক্ষার মাধ্যমে টেকসই উন্নয়ন, তরুণদের জন্য খেলাধুলা ও স্বাস্থ্য চর্চার ব্যবস্থা করা সংগঠনগুলোও আবেদন করতে পারবে।

universel cardiac hospital

এ বছর আয়োজনে অংশ নিতে অনলাইনে আবেদন ফরম ছাড়া হয়েছে ২১ আগস্ট। বরাবরের মত এবারো ১৮-৩৫ বছর বয়সী বাংলাদেশি তরুণেরা অনলাইনে অবেদন করতে পারবেন http://youngbangla.org/member/joy-bangla-youth-award-2018.php লিংকে রেজিস্ট্রেশনের জন্য আরো বিস্তারিত জানতে পারবেন ইয়াং বাংলার অফিসিয়াল ওয়েব সাইটে http://www.youngbangla.org/ । আবেদনের শেষ সময় ৩০ সেপ্টেম্বর, ২০১৮।

৩০ সেপ্টেম্বরের পর বিশেষভাবে শীর্ষ আবেদনকারীদের বাছাই করা হবে। পরবর্তীতে এই বাছাইকৃত সংগঠনগুলোর কাজ ও সমাজে তার প্রভাব দেখার জন্য মাঠ পর্যায়ে পর্যবেক্ষণে যাবে ইয়াং বাংলা টিম। সেখান থেকে শীর্ষ ৩০ সংগঠনকে বাছাই করা হবে। ২০ অক্টোবর জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড আয়োজনের প্রথম দিন বাছাইকৃত এই সংগঠনগুলোর তরুণ উদ্যোক্তাদের নিয়ে বিশেষ সেশন আয়োজন করা হবে যেখানে তাদের সংগঠন নিয়ে কাজ করে যাওয়ার পথে বাঁধা এবং তা থেকে উৎরানোর মাধ্যমে আরো এগিয়ে যাওয়ার প্রস্তুতি সম্পন্ন হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় দিনে বরাবরের মতই বিজয়ী সংগঠনগুলোর হাতে পুরষ্কার তুলে দেবেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

‘ভিশন ২০২১’-কে লক্ষ্যে রেখে দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করার উদ্দেশ্যে তাদের নতুন ধারণা ও উদ্ভাবনগুলোকে উত্থাপন করার জন্যই ২০১৪ সালের ১৫ নভেম্বর আত্মপ্রকাশ করে ইয়াং বাংলা। ১৫ হাজারের বেশি সেচ্ছাসেবী এবং ২০০টির বেশি সংগঠনকে সাথে নিয়ে চলা এই সংগঠনটির বর্তমানে সদস্য সংখ্যা প্রায় ২ লাখ। প্রথমবার ৩০টি তরুণ নেতৃত্বাধীন সংগঠনকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রদান করা

২০১৭ সালে সারা দেশের ৪৪টি জেলা ও ৩২টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য ১৫০০ আবেদন জমা পড়ে। এদের মধ্য থেকে ১০০টি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে বাছাই করা হয় এবং চূড়ান্ত পর্বে মনোনীত হয় ৫০টি সংগঠন। সেখান থেকে ৩০টি সংগঠনকে চূড়ান্ত পর্বে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া-ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কার পায় সংগঠনগুলো। পরবর্তীতে চূড়ান্ত বিজয়ী হিসেবে ১০টি সংগঠনের হাতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড তুলে দেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে