ইউরোপে পুরস্কৃত হলো তৌকীর আহমেদের ‘হালদা’

বিনোদন ডেস্ক

এশিয়ার গণ্ডি পেরিয়ে এবার ইউরোপেও পুরস্কার জিতে নিল তৌকীর আহমেদ পরিচালিত জীবন ও জীবিকানির্ভর সিনেমা ‘হালদা’। বলকান দেশ কসোভোর ‘গডেস অন দ্য থর্ন’ ফিল্ম ফেস্টিভ্যালে সেরা সিনেমাটোগ্রাফি বিভাগে পুরস্কার জিতেছে সিনেমাটি।

পুরস্কার প্রাপ্তির এই খবর নিজের ফেসবুক পেজে তৌকীর আহমেদ নিজেই শেয়ার করেছেন। সেখানে তিনি চিত্রগ্রাহক এনামুল কবির সোহেলকে অভিনন্দন জানানোর পাশাপাশি কসোভোকে মিস করছেন বলে লিখেছেন। গুণী এ নির্মাতা উৎসবটির আয়োজকদেরও অভিনন্দন জানিয়েছেন।

universel cardiac hospital

এর আগে চলতি বছর সার্ক চলচ্চিত্র উৎসবে ‘হালদা’ ছবিটি চারটি বিভাগে পুরস্কার জিতেছিল। এছাড়া এ বছরই এই ‘হালদা’ ছবির জন্যই শ্রেষ্ঠ পরিচালক হিসেবে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ও জিতেছেন তৌকীর আহমেদ। অর্থাৎ সিনেমাটি নির্মাণ করে প্রত্যাশার ষোলোকলাই পূর্ণ হয়েছে তার।

গত বছরের ১ ডিসেম্বর মুক্তি পেয়েছিল ‘হালদা’। পরিচালনার পাশাপাশি আজাদ বুলবুলের কাহিনিতে সিনেমার চিত্রনাট্যও লিখেছিলেন তৌকীর। প্রযোজনা করেছিল আমরা ক’জন। এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন কেন্দ্র হালদা নদী ও এর দুই পাড়ের জেলেদের জীবন নিয়ে সিনেমাটির গল্প আবর্তিত হয়েছে।

জীবন ও জীবিকানির্ভর সিনেমা ‘হালদা’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, রুনা খানের মতো দেশসেরা তারকারা। আরও আছেন দিলারা জামান, শাহেদ আলী, মোমেনা চৌধুরী ও কাজী উজ্জ্বল।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে