সন্ধ্যায় পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

দ্বাদশ সাফ সুজুকি কাপের তৃতীয় দিনে বৃহস্পতিবার (০৬ সেপ্টেম্বর) পাকিস্তানের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। মাঠের পারফর্ম বা ফিফা র‌্যাংকিং দুই দিকেই সমানে সমান দুই দল। যার কারণে আগে থেকেই বলা যায় সাফের খুব কঠিন একটি ম্যাচ হবে এটি।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় অনুযায়ী সন্ধ্যা ৭টায়। দিনের প্রথম ম্যাচে বিকাল ৪টায় মুখোমুখি হবে নেপাল ও ভুটান। ম্যাচ দুটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন ও চ্যানেল নাইন।

universel cardiac hospital

ফিফা র‌্যাংকিয়ের তলানীর দিকে থাকা বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ব্যবধান মাত্র ৭ ধাপ। অনেক দিন মুখোমুখি হয়নি বাংলাদেশ ও পাকিস্তান। পাক্কা পাঁচ বছর। ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর নেপালের কাঠমান্ডুর হালচুক আর্মড পুলিশ ফোর্স স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ ম্যাচে সর্বশেষ দেখা হয়েছিল দুই দেশের। সেমিতে ওঠার জন্য মাস্ট উইন ম্যাচে বাংলাদেশ হেরেছিল ২-১ গোলে।

ওই হারের পর পাকিস্তানকে আর পায়নি বাংলাদেশ। ২০১৫ সাফ চ্যাম্পিয়নশিপে পাকিস্তান অংশ নেয়টি ফুটবলে নিষিদ্ধ থাকায়। ফিফা সাসপেনশনে উঠে যাওয়ার পর চলমান সাফ চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরেছে দেশটির জাতীয় দল।

তিন বছরের মতো ফুটবলের বাইরে থাকা একটি দেশ আন্তর্জাতিক আসরে ফিরে ‘ডাব্বা’ মারবে এমনটিই ধারনা ছিল সবার; কিন্তু ৫ মাস আগে হোর্হে আন্তোনিও নোগেইরা নামের এক কোচের হাতে পড়ে বদলে গেছে পাকিস্তানের ফুটবল। ১৬ দিনের ব্যবধানে নেপালকে ২ বার হারিয়ে নিজেদের শক্তিমত্তার পরিচয়ও দিয়েছে তারা।

বাংলাদেশ প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারালেও দলের ইংলিশ কোচ জেমি ডে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ নিয়ে বেশ সতর্ক, আজ খুব কঠিন ম্যাচ হতে যাচ্ছে। ইউরোপে খেলা কিছু ফুটবলার তাদের আছে। প্রথম ম্যাচে জয় পাওয়ায় আত্মবিশ্বাসের তুঙ্গে তারাও। তাই আমাদের সাফল্য পেতে হলে সর্বোচ্চ পর্যায়ের ফুটবল খেলতে হবে।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচটির পরিকল্পনা নিয়ে তিনি আরও বলেন, এটি একটি ভিন্ন ম্যাচ। আর নতুন ম্যাচই আমাদের খেলাটা শেখায়। নতুন কৌশলে খেলা হবে। সেরা একাদশে পরিবর্তনও আসতেদ পারে। তবে আমাদের পাঁচ-ছয় জন অভিজ্ঞ ফুটবলার আছে যারা বুজে যে আন্তর্জাতিক মানের খেলা কিভাবে খেলতে হয়।

দুই দলই জয় দিয়ে শুরু করেছে সাফ সুজুকি কাপ। দুই দলেরই সুযোগ দ্বিতীয় ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করার। ড্র হলেও সম্ভাবনা টিকে থাকবে। হারলে অনিশ্চিত হবে শেষ চারে ওঠা।

পাকিস্তানের কোচ হোর্হে আন্তোনিও নোগেইরা যেমন এ ম্যাচকে মনে করছেন গ্রুপ পর্বের সেমিফাইনাল। তিনি বলেন, সেমিফাইনালে ওঠার জন্য দুই দলের জন্যই এ ম্যাচটি গুরুত্বপূর্ণ। সবাই মাস্ট উইন অবস্থায় আছি। হোম গ্রাউন্ডে খেলা বলে বাংলাদেশ একটু সুবিধাই পাবে। আমরা জয়ের ধারা অব্যাহত রাখার চেষ্টা করবো।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে