মেকআপের ভুলে ত্বকের মারাত্মক ক্ষতি!

সৈয়দা রাকীবা ঐশী

আমাদের ত্বকের বাহিরের দিকের সৌন্দর্য বাড়ানোর জন্যই আমরা মেকআপ করে থাকি। মেকআপ আপনি নিয়মিত করুন বা মাঝেসাঝে, কখনো না কখনো হয়তো অবসন্ন শরীরে মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েছেন! একবার-দুবার মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে তেমন কিছু ক্ষতি নেই। কিন্তু নিয়মিত এমনটা হলেই বিপদ! কারণ, এর ফলে স্থায়ীভাবে আপনার ত্বকের ক্ষতি হতে পারে।

জেনে নিন মেকআপ না তুলে ঘুমালে যে ধরনের ক্ষতি হতে পারে-

universel cardiac hospital

মেকআপ আপনার ত্বকের রোমকূপ বন্ধ করে দেয়। মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে ত্বকের রোমকূপ আটকে যায়, দেখা দেয় ব্রণের সমস্যা। এমনকি ব্রণের দাগও পড়ে যেতে পারে।

চোখের মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে চোখের সমস্যা দেখা দিতে পারে। আইলাইনার ও মাসকারা নিয়ে ঘুমালে আঁখিপল্লব ও ভ্রূ পড়ে যেতে পারে। এমনকি মাসকারার কারণে চোখের পাতায় ছোট ছোট ফুসকুড়ি বা সিস্ট হতে পারে।

মেকআপ নিয়ে ঘুমালে সারাদিনের ময়লা ত্বকেই থেকে যায়। মেকআপ ত্বকের ওপরে একটি তেলতেলে স্তর তৈরি করে যার মধ্যে ময়লা, ব্যাকটেরিয়া ও দূষণ আটকে থাকে। তা নিয়েই ঘুমিয়ে পড়লে ত্বকের কোষগুলো ঠিক মতো কাজ করতে পারে না। এতে ব্রণের সমস্যা বেড়ে যেতে পারে, ত্বক রুক্ষ এবং নির্জীব হয়ে পড়ে।

জেনে রাখুন, শুধু লিপস্টিক ভালোভাবে না তুলে ঘুমাতে গেলেও সমস্যা হতে পারে। লিপস্টিকে থাকা উপাদানগুলো ঠোঁট শুষ্ক করে ফেলে। আর লিপস্টিকের উপাদানগুলোর কারণে ঠোঁটের আশেপাশে ডেড সেল বা মৃত কোষ দেখা দিতে পারে। তাই ভালো মতো লিপিস্টিক পরিষ্কার করুন।

মেকআপ করা জন্য যদি অনেক সময় দিতে পারেন, তাহলে মেকআপ তোলার জন্য কিছু সময় তো দিতে হবেই। উজ্জ্বল, নিখুঁত ত্বক চাইলে অবশ্যই রাত্রে মেকআপ তুলে তারপর ঘুমাতে হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে