দেশের মানুষের মাথাপিছু আয় ১৭৫১ ডলার

ডেস্ক রিপোর্ট

একনেক বৈঠক শেষে এক ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ২০১৮-১৯ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ মার্কিন ডলার। এর আগের অর্থবছরে (২০১৬-১৭) দেশের মানুষের মাথাপিছু আয় ছিল ১ হাজার ৬১০ ডলার। সে হিসাবে এক বছরের ব্যবধানে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে ১৪১ ডলার বা ১১ হাজার ৫৭৮ টাকা। একনেক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে আজ মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর)অনুষ্ঠিত হয় একনেক বৈঠক।

উল্লেখ্য, দেশের মোট আয়কে দেশের মোট জনসংখ্যা দিয়ে ভাগ করে মাথাপিছু আয় হিসাব করা হয়।

universel cardiac hospital

এদিকে, ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আরও জানান, দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হারে নতুন রেকর্ড হয়েছে। বিবিএসের চূড়ান্ত হিসাব অনুযায়ী, গত ২০১৭-১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ। এর আগে ২০১৬-১৭ অর্থবছরে এই হার ছিল ৭ দশমিক ২৮ শতাংশ ছিল, ২০১৫-১৬ অর্থবছরে ছিল ৭ দশমিক ১১ শতাংশ এবং ২০১৪-১৫ অর্থবছরে ছিল ৬ দশমিক ৫৫ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, জিডিপি প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে মূল ভূমিকা রেখেছে সরকারি বিনিয়োগ। গত অর্থবছরে মোট বিনিয়োগ ছিল ৩১ দশমিক ২৩ শতাংশ। এর মধ্যে সরকারি বিনিয়োগ ছিল ৭ দশমিক ৯৭ শতাংশ, বেসরকারি বিনিয়োগ ছিল ২৩ দশমিক ২৬ শতাংশ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে