জলবায়ু বরাদ্দপ্রাপ্তিতে স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিত করার আহ্বান

বিশেষ প্রতিনিধি

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের জলবায়ু বিশেষজ্ঞরা বৈশ্বিক মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নীতি বাস্তবায়নের মাধ্যমে সবুজ জলবায়ু তহবিল প্রাপ্তিতে স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন ।

মঙ্গলবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত জলবায়ুবিষয়ক দিনব্যাপী এক আন্তর্জাতিক সংলাপে তারা এ আহ্বান জানান।

universel cardiac hospital

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জলবায়ু অর্থায়ন ও সুশাসন বিষয়ে ইন্টেগ্রিটি ডায়ালগ ৩: সবুজ জলবায়ু তহবিলে ন্যায্যতা ও স্বচ্ছতা’ শিরোনামে অনুষ্ঠিত এ সংলাপে নেপাল, কোরিয়া, জার্মানি, ভুটান, অস্ট্রেলিয়া ও বাংলাদেশ থেকে বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

জলবায়ু অর্থায়নে সুশাসন প্রতিষ্ঠায় ২০১৬ ও ২০১৭ সালে ঢাকায় অনুষ্ঠিত সংলাপের ধারাবাহিকতায় এবারের সংলাপে সবুজ জলবায়ু তহবিল থেকে জলবায়ু পরিবর্তনে সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য তহবিল নিশ্চিত, প্রবাহে স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিত, উদ্ভূত সুশাসনজনিত সমস্যা, সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলো চিহ্নিতকরণ, সবুজ জলবায়ু তহবিলে প্রবেশাধিকার ও সুষ্ঠু ব্যবহার নিশ্চিতে প্রয়োজনীয় সুশাসনের মানদণ্ড বিবেচনায় আলোচনার মাধ্যমে ঐকমত্যে পৌঁছানো এবং আলোচনালব্ধ জ্ঞান বিনিময় করাই ছিল এ সংলাপ আয়োজনের উদ্দেশ।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানের সঞ্চালনায় সংলাপের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

মন্ত্রী সবুজ জলবায়ু তহবিল থেকে জলবায়ু পরিবর্তনের জন্য ঝুঁকিপূর্ণ দেশগুলোর অর্থপ্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান জটিল প্রক্রিয়াকে সহজিকরণের ওপর গুরুত্বারোপ করেন।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলো, বিশেষ করে দক্ষিণ এশীয় দেশগুলোর দক্ষতা বৃদ্ধি যেমন- সবুজ জলবায়ু তহবিল থেকে বরাদ্দ প্রাপ্তির জন্য প্রস্তাবনা তৈরি, অনুমোদিত প্রকল্পগুলোর কার্যকর বাস্তবায়ন প্রভৃতির জন্য সম্মিলিত প্রচেষ্টার ওপর জোর দেন।

অনুষ্ঠানের সম্মানিত অতিথি বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ের (সিএজি) উপ-মহাহিসাব নিরীক্ষক এবং নিয়ন্ত্রক মোহাম্মদ ইকবাল হোসেন জলবায়ু অভিযোজন প্রকল্পগুলোর স্বচ্ছতা, জবাবদিহি এবং শুদ্ধাচারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

জলবায়ু প্রকল্পগুলো থেকে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাচ্ছে না উল্লেখ করে টেকসই অভিযোজন নিশ্চিতে সতর্কতার সঙ্গে টেকসই প্রকল্প প্রণয়নের ওপর জোর দেন তিনি। ‘সবুজ জলবায়ু তহবিল সংগ্রহে স্বচ্ছতা, জবাবদিহি ও শুদ্ধাচার: চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক প্রথম অধিবেশনে পরিবেশ অধিদফতরের জলবায়ু পরিবর্তন ও আন্তর্জাতিক চুক্তিবিষয়ক পরিচালক মির্জা শওকত আলীর সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) চেয়ারম্যান জিয়াউল হাসান এনডিসি, অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের গ্রিফিথ ক্লাইমেট চেইঞ্জ রেসপন্স প্রোগ্রামের রিসার্স ফেলো ড. এডওয়ার্ড মর্গেন, পরিবেশ অধিদফতরের পরিচালক ও এলডিসিবিষয়ক বাংলাদেশ ডেলিগেশনের সমন্বয়ক মো. জিয়াউল হক এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব নূর আহমেদ।

এরপর আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) বাংলাদেশ প্রতিনিধি মো. রাকিবুল আমিনের সঞ্চালনায় ‘সবুজ জলবায়ু তহবিলে ঝুঁকিপূর্ণ দেশগুলোর প্রবেশাধিকার: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক অধিবেশনে বক্তব্য রাখেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল কোরিয়ার (টিআই-কোরিয়া) জলবায়ু পরিবর্তন শুদ্ধতা কর্মসূচির সমন্বয়ক আব্রাহাম কামিনো সুমালিনগ, সাতক্ষীরা পৌরসভার মেয়র মো. তাজকিন আহমেদ, কেএফডব্লিউ বাংলাদেশের আরবান ক্লাইমেট রিজিলিয়ান্স বিশেষজ্ঞ এস. এম. মেহেদী আহসান এবং টিআইবির জলবায়ু অর্থায়নে সুশান ইউনিটের সিনিয়র কর্মসূচি ব্যবস্থাপক মো. জাকির হোসেন খান।

‘সবুজ জলবায়ু তহবিল ও প্রকল্পগুলোর বণ্টন, পরিবীক্ষণ ও ব্যবহার: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক তৃতীয় অধিশনটি সঞ্চালনা করেন টিআইবির উপদেষ্টা, নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের।

অধিবেশনে বক্তব্য রাখেন সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন, টিআই-কোরিয়ার জলবায়ু পরিবর্তন শুদ্ধতা কর্মসূচির সমন্বয়ক আব্রাহাম কামিনো সুমালিনগ, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) সবুজ জলবায়ু তহবিল ইউনিটের প্রধান মো. মোসলেহ উদ্দীন, ওয়াটার ইন্টেগ্রিটি নেটওয়ার্কের কর্মসূচি সমন্বয়ক বিনায়ক দাস এবং টিআইবির ক্লাইমেট ফাইন্যান্স ইন্টেগ্রিটি প্রোগ্রামের কর্মসূচি ব্যবস্থাপক মো. মাহফুজুল হক।

উল্লেখ্য, টিআইবির উদ্যোগে ইতিপূর্বে ২০১৬ এর ২৯ মার্চ ও ২০১৭ সালের ১৮-১৯ সেপ্টেম্বর জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ে ‘ঢাকা ইন্টেগ্রিটি ডায়ালগ-১’ ও ‘ঢাকা ইন্টেগ্রিটি ডায়ালগ-২’ অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে