প্রতিবন্ধী কোটা রাখার সুপারিশ

ডেস্ক রিপোর্ট

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিসরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য শতাংশ কোটাসংরক্ষণের  সুপারিশ করেছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকেএই সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের একসংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিশু প্রতিবন্ধী আইনে দেওয়াসুবিধার প্রতিফলন ঘটাতে এক শতাংশ কোটা সংরক্ষণনিশ্চিত করার জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে সুপারিশকরে সংসদীয় কমিটি।

কোটা সংস্কার আন্দোলনের পরিপ্রেক্ষিতে গঠিত সাতসদস্যের কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদসচিব শফিউল আলম গত সোমবার জানান, সরকারিপ্রথম দ্বিতীয় শ্রেণির সব ধরনের পদে নিয়োগে কোটাবাতিলের সুপারিশ করেছেন তারা।

এর দুই দিন পর বুধবার সংসদীয় কমিটি প্রতিবন্ধী সুরক্ষাআইনের সুবিধার কথা মনে করিয়ে দিয়ে প্রতিবন্ধী কোটাসংরক্ষণ নিশ্চিত করার সুপারিশ করল। বর্তমানেসরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য শতাংশ কোটারয়েছে।

বৈঠক শেষে কমিটির সদস্য সমাজকল্যাণমন্ত্রী রাশেদখান মেনন সাংবাদিকদের বলেন, প্রতিবন্ধী সুরক্ষা আইনসংশোধন না করে কোটা বাতিল করা যাবে না। এটি নাকরে কোটা বাতিল করলে তাতে আইনের সঙ্গে সংঘাতহবে।

সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মোজাম্মেলহোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, মনোরঞ্জন শীলগোপাল, মো. হাবিবে মিল্লাত, শেখ হাফিজুর রহমান, আব্দুল মতিন, লুৎফা তাহের সৈয়দা সায়রা মহসীনঅংশ নেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে