বৈঠকে বসছে ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি লিখেছেন। চিঠিতে ইমরান দুই দেশের বিভিন্ন ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনার আহ্বান জানিয়েছেন। এছাড়া পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কোরেশিও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর কাছে এক চিঠিতে বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন।

সেই চিঠির সাড়া দিয়ে আসন্ন জাতিসংঘের বাৎসরিক অধিবেশনের ফাঁকে নিউইয়র্কে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বসতে রাজি হয়েছে ভারত। ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে একথা জানান।

universel cardiac hospital

তিনি বলেন, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের আসন্ন বার্ষিক বৈঠকের অবকাশে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির মধ্যে বৈঠক হবে। বৈঠকের দিনক্ষণ দুই দেশ আলোচনার মাধ্যমে ঠিক করবে।

ইমরান খানকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিনন্দন জানিয়ে যে চিঠি লিখেছিলেন- সেই চিঠিতে বলা হয়েছিল, সুসম্পর্ক রক্ষার একমাত্র উপায় গঠনমূলক আলোচনার মাধ্যমে শান্তি স্থাপন।

সেই চিঠির উত্তরে ইমরান খুব সম্প্রতি যে চিঠি লিখেছেন, তাতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকের প্রস্তাব দেওয়া হয়েছে। পাকিস্তান সন্ত্রাসবাদ নিয়ে আলোচনায় প্রস্তুত বলেও চিঠিতে লিখেছেন ইমরান।

তবে মন্ত্রী পর্যায়ের এ বৈঠকে খুব বেশিকিছু নিয়ে আলোচনা হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছে ভারত। আগামী নভেম্বরে পাকিস্তানে সার্ক সম্মেলনেও অংশ নেবে না ভারত।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে