আ.লীগের শীর্ষ নেতাদের চোখে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’

সৈয়দ ফয়জুল আল আমীন

আওয়ামী লীগ ড. কামাল হোসেনের নেতৃত্বে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র সূচনাতে ষড়যন্ত্রের আভাস পাচ্ছে। গতকাল শনিবারের সমাবেশে বিএনপি নেতাদের উপস্থিতি ও সমাবেশ থেকে খালেদা জিয়ার মুক্তির দাবি ওঠায় তাদের উদ্দেশ্য নিয়ে বিভিন্ন জনসভা ও গণমাধ্যমে নানা প্রশ্ন তুলছেন ক্ষমতাসীন দলের নেতারা।

আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দ বলছেন, গতকাল শনিবারের সমাবেশের পর মনে হচ্ছে নির্বাচন বানচালের একটা চেষ্টা হতে পারে। এমন চেষ্টা কঠোরভাবে দমন করা হবে বলেও সতর্ক করেছেন তারা।

universel cardiac hospital

শনিবার জাতীয় ঐক্য প্রক্রিয়ার নাগরিক সমাবেশ থেকে দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবি তোলা হয়।

আওয়ামী লীগ নেতারা মনে করছেন, একাদশ সংসদ নির্বাচনকে ঘিরে গণফোরাম সভাপতি কামাল হোসেন কিছু রাজনীতিককে নিয়ে চক্রান্ত করতে নেমেছেন।

তাদের মতে, দেশে দুই ধারার রাজনীতি চলছে, আওয়ামী লীগ, আর আওয়ামীবিরোধী। জাতীয় ঐক্যের ব্যানারে এখানে আওয়ামী লীগবিরোধীরা এক হয়ে ষড়যন্ত্র করছেন।

এ প্রসঙ্গে ওবায়দুল কাদের শনিবার ফেনীতে এক জনসভায় বলেন, আওয়ামী লীগ প্রাচীন দল। আন্তর্জাতিক সমীক্ষায় জনপ্রিয়তায় দলটি ৬৪ শতাংশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬৬ শতাংশ জনপ্রিয়। এ দলকে বাদ দিয়ে যারা জাতীয় ঐক্যের স্বপ্ন দেখছেন তারা বোকার স্বর্গে বসবাস করছেন।

বিএনপিকে এই ঐক্যে রাখার সমালোচনা করে তিনি বলেন, তথাকথিত জাতীয়তাবাদী দল বিএনপিকে নিয়ে কিসের ঐক্য? এই ঐক্য সাম্প্রদায়িক। সাম্প্রদায়িক শক্তি কী বাংলাদেশ স্বাধীন করেছে? যারা যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধিতা করেছে তাদের ঐক্যে জনগণ নেই।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার বলেন, কোনো মানুষ নাই এমন ১৫ জন মিলে জোট করতেছে। অনেকে এখন লোক খুঁজে বেড়াচ্ছে। আশা করতেছে, একবার মাস্টার নামবে, একবার যুবক নামবে, আরেকবার ছাত্র নামবে। নেমে ধুন্ধুমার পরিস্থিতি সৃষ্টি করবে। এরপর দেশ দখল করবে।

দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান বলেন, জোট গঠন প্রক্রিয়াকে ইতিবাচকভাবেই দেখে আসছিল আওয়ামী লীগ।  জাতীয় ঐক্য প্রক্রিয়ার ব্যানারে নাগরিক সমাবেশে বিএনপির নেতাদের উপস্থিতি ও তাদের দাবি পর্যালোচনা করলে ষড়যন্ত্রের গন্ধ পাওয়া যায়।

আওয়ামী লীগের অপর সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বলেন, এই সমাবেশ থেকে জাতির কাছে একটা বার্তা পৌঁছে গেছে। জোট গঠনের অন্তরালে ষড়যন্ত্রও রয়েছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নাগরিক সমাবেশ থেকে খালেদা জিয়ার মুক্তির দাবি তুলে জাতীয় ঐক্য প্রক্রিয়া জাতির কাছে আবেদন হারিয়ে ফেলেছে। তারা যে সরকারের বিরুদ্ধে, নির্বাচনের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত তা ধীরে ধীরে স্পষ্ট হতে শুরু করেছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে