শুরু হলো ‘সাইবার সচেতনতা মাস’

ডেস্ক রিপোর্ট

আজ থেকে দেশে শুরু হয়েছে ‘সাইবার সচেতনতা মাস অক্টোবর ২০১৮’। এর মূল লক্ষ্য- সাইবার অপরাধ থেকে নিরাপদে থাকা।মাসব্যাপী এ কার্যক্রমের প্রতিপাদ্য- ‘সাইবার সুরক্ষিত দেশ গড়ার সম্মিলিত দায়িত্ব সবার’।

স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন সাইবার সচেতনতা মাস উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

universel cardiac hospital

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (এনসিএসএ) আন্তর্জাতিক এ প্রচারাভিযানের প্রতিপাদ্য নির্ধারণ করে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (এনসিএসএ) ও হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) নেতৃত্বে এ বছর পালিত হচ্ছে ১৫তম সাইবার সচেতনতা মাসের ক্যাম্পেইন।

ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে এই ক্যাম্পেইনের আনুষ্ঠানিক চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। এর মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি সংস্থা, কলেজ-বিশ্ববিদ্যালয় ও সামাজিক সংগঠনগুলোকে নিয়ে সম্মিলিতভাবে সাইবার নিরাপত্তা ও তথ্য সুরক্ষা সম্পর্কে বাংলাদেশে সচেতনতা বাড়াতে সংগঠনটি কাজ করছে।

জানা গেছে, মাসব্যাপী এ কর্মসূচিকে আরও চারটি পৃথক প্রতিপাদ্যে ভাগ করা হয়েছে। এগুলো হলো- প্রথম সপ্তাহ (অক্টোবর ১-৭) : অনলাইন সুরক্ষার চর্চা হোক আপনার ঘর থেকেই; দ্বিতীয় সপ্তাহ (অক্টোবর ৯-১৫) : সাইবার নিরাপত্তায় ক্যারিয়ার, কর্ম নিয়ে ভাবনা কী আর; তৃতীয় সপ্তাহ (অক্টোবর ১৬-২২) : অনলাইন সুরক্ষা নিশ্চিতে, কর্মস্থলে কাজ করব প্রত্যেকে; চতুর্থ সপ্তাহ (অক্টোবর ২৩-২৯) : জনগুরুত্বপূর্ণ অবকাঠামো সুরক্ষা, নিশ্চিত করবে নিরবচ্ছিন্ন সেবা।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে