অক্টোবরে নিম্নচাপ ও ঘূর্ণিঝড় হতে পারে

ডেস্ক রিপোর্ট

মৌসুমি বায়ুর বিদায়ের মধ্যে চলতি মাসে বঙ্গোপসাগরে দুই-একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। অক্টোবর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, অক্টোবরের প্রথম ভাগেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে। বৃষ্টিপাত স্বাভাবিকের তুলনায় কিছুটা কমে আসতে পারে।

universel cardiac hospital

আবহাওয়া অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণাঞ্চল ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে মৌসুমি বায়ুর প্রভাব ইতিমধ্যে কমে এসেছে। উত্তর বঙ্গোপসাগরে এ বায়ুপ্রবাহ এখন অনেকটাই দুর্বল। সেপ্টেম্বর মাসেও দেশের অধিকাংশ এলাকায় মৌসুমি বায়ু সক্রিয় থাকায় কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হয়েছে। তবে সেপ্টেম্বর মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করে। মাসের শেষ দিকে বিস্তীর্ণ এলাকায় ছিল মৃদু তাপপ্রবাহ।

মৌসুমি বায়ু দেশের ওপর কম সক্রিয়। তাই বৃষ্টিপাত নেই গত কয়েক দিন ধরে। এ সময় তাপমাত্রা বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে