সৌদি দূতাবাসে তল্লাশি চালাবে তুরস্ক, রাষ্ট্রদূতকে ফের তলব

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরব থেকে স্বেচ্ছায় নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের বিষয়ে তুরস্ক আবারও সৌদি রাষ্ট্রদূতকে তলব করেছে। সৌদি আরবের বর্তমান বাদশাহ ও যুবরাজের কঠোর সমালোচক সাংবাদিক জামাল খাশোগি গত মঙ্গলবার তুরস্কে সৌদি কন্স্যুলেটের ভেতরে নিখোঁজ হয়।

এ ঘটনায় ইতিপূর্বে সৌদি রাষ্ট্রদূতকে তলব করে এর ব্যাখ্যা চেয়েছিল তুরস্ক। কিন্তু কনস্যুলেটের কাছে কোনো তথ্য নেই বলে জানায় সৌদি রাষ্ট্রদূত।

এমন পরিস্থিতি বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে যে, সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি কনস্যুলেটের মধ্যে হত্যা করা হয়েছে। এরপর আজ সোমবার তুরস্ক আবারও সৌদি রাষ্ট্রদূতকে তলব করেছে।

সৌদি কর্তৃপক্ষ রাষ্ট্রদূতকে তলব করে কনস্যুলেটের মধ্যে তল্লাশি চালানোর অনুমতি চেয়েছে বলে খবর প্রকাশ করেছে ইরানি সংবাদ মাধ্যম আইআরআই।

এর আগে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের একজন উপদেষ্টা গতকাল রোববার বলেন, তিনি বিশ্বাস করেন যে সাংবাদিক খাশোগিকে হয়ত কন্স্যুলেটের ভেতরে হত্যা করা হয়ে থাকতে পারে।

একজন তুর্কি কর্মকর্তা আজ সোমবার জানিয়েছেন, আঙ্কারায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। খাশোগির নিখোঁজ হওয়ার ব্যাপারে তদন্তের জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে রাষ্ট্রদূতের কাছ থেকে পূর্ণ সহযোগিতা চাওয়া হয়েছে।

উল্লেখ্য, সৌদি সরকারের কট্টর সমালোচক খাশোগি ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে রয়েছেন। সরকার বিরোধীদের বিরুদ্ধে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ব্যাপক ধরপাকড় অভিযান শুরু করলে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান।

গত মঙ্গলবার বিয়ে করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে তিনি সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। এ সময় তার হবুবধূও কনস্যুলেটের বাইরে তার জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু খাশোগি সেখান থেকে বের না হওয়ার পর ওই নারী একপর্যায়ে তুরস্কের পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে