এনডিএমকে নিবন্ধন দিতে হাইকোর্টের নির্দেশ

ডেস্ক রিপোর্ট

ববি হাজ্জাজের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনকে (এনডিএম) নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে আজ রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

universel cardiac hospital

আদালতে রিটের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম ও ব্যারিস্টার রাশনা ইমাম ও ব্যারিস্টার রেশাদ ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

রায়ের পর ব্যারিস্টার রাশনা ইমাম গণমাধ্যমকে বলেন, রায়ের কপি পাওয়ার ১৫ দিনের মধ্যে এনডিএমকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া রাজনৈতিক দল হিসেবে এনডিএমকে নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করা হয়েছে রায়ে।

এর আগে গত ১৬ অক্টোবর ববি হাজ্জাজের দলের নিবন্ধন নিয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন হাইকোর্ট।

গত ৮ জুলাই এনডিএমকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), নির্বাচন কমিশন (ইসি) সচিবসহ তিন জনকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

এনডিএমর পক্ষে দলটির চেয়ারম্যান ববি হাজ্জাজের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেওয়া হয়।

ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, রাজনৈতিক দল হিসেবে ২০১৭ সালের ২৪ এপ্রিল এনডিএম প্রতিষ্ঠা করা হয়। এরপর নিবন্ধন চেয়ে গত বছর ২৪ ডিসেম্বর ইসিতে আবেদন করেন ববি হাজ্জাজ। কিন্তু এ বিষয়ে ইসির কোনো সিদ্ধান্ত জানতে না পেরে হাইকোর্টে রিট আবেদন করেন তিনি।

এ রিট আবেদনে হাইকোর্ট দুই সপ্তাহের মধ্যে ববি হাজ্জাজের আবেদন নিষ্পত্তি করতে ইসিকে নির্দেশ দেন। এরপর ২৮ জুন ইসির পক্ষ থেকে জানানো হয় যে, গত ১১ জুন এডিএমর আবেদন খারিজ করা হয়েছে। এ চিঠি পাওয়ার পর ববি হাজ্জাজ নিবন্ধনের নির্দেশনা চেয়ে নতুন করে রিট আবেদন করেন। এ আবেদনের ওপর শুনানি শেষে রুল জারি করেন আদালত।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে