দুদকের সংশোধিত বিধিমালা : নমুনা কপি আজ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হচ্ছে

ডেস্ক রিপোর্ট

অবশেষে থানায় মামলা না করে দুর্নীতি দমন কমিশনে (দুদক) দুর্নীতি মামলার এজাহার দায়ের এবং বিশেষ জজ আদালতে সরাসরি চার্জশিট দাখিলের বিধান সংবলিত প্রস্তাবসহ দুদকের সংশোধিত বিধিমালা চূড়ান্ত হচ্ছে।

এদিকে মন্ত্রিপরিষদ বিভাগ চূড়ান্ত বিধিমালা কেমন হবে তা জানতে চেয়ে দুদকের কাছে কপি চেয়েছে। সংশোধিত বিধিমালার একটি কপি আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হচ্ছে বলে দুদক সূত্রে জানা গেছে।

universel cardiac hospital

জানা যায়, দুদকের সংশোধিত বিধিমালা চূড়ান্ত করার লক্ষ্যে ১৮ অক্টোবর আন্তঃমন্ত্রণালয় বৈঠকে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় দুদকের পক্ষে দুদক সচিব ড. শামসুল আরেফিন ও মহাপরিচালক (লিগ্যাল অ্যান্ড প্রসিকিউশন) মো. মঈদুল ইসলাম অংশ নেন। আন্তঃমন্ত্রণালয় সভায় দুদকের বিধিমালা চূড়ান্তভাবে সরকারের অনুমোদন প্রাপ্তির বিষয়ে আলোচনা করা হয়।

এ বিষয়ে দুদক মহাপরিচালক (লিগ্যাল অ্যান্ড প্রসিকিউশন) মো. মঈদুল ইসলাম গণমাধ্যমকে জানান, বিধি বিষয়ে অনেকদূর অগ্রসর হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দুদকের কাছে বিধির নমুনা দিতে বলা হয়েছে। আশা করি, শিগগির বিধিমালাটি চূড়ান্ত হবে। এটি চূড়ান্ত হওয়ার পর গেজেট হবে। গেজেট হলেই দুদক কার্যালয়ে দুদকের তফসিলভুক্ত আইনে যে কোনো ব্যক্তির বিরুদ্ধে মামলা করা যাবে।

তিনি আরও বলেন, ২০০৭ সালের দুদক বিধিমালার বেশকিছু ধারা সংশোধনের জন্য লিগ্যাল শাখা থেকে কমিশনে লিখিত প্রস্তাব দেয়া হয়েছিল। এটি পরীক্ষা-নিরীক্ষা শেষে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। গত বছরের ১৪ মে দুদক থেকে সংশোধিত বিধিমালাটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়।

জানা যায়, মন্ত্রিপরিষদ বিভাগ দুদকের বিধিমালাটি অনুমোদন করলে আইন মন্ত্রণালয় হয়ে সেটি রাষ্ট্রপতির কাছে যাবে। রাষ্ট্রপতির অনুমোদনের পর সেটি গেজেট আকারে প্রকাশ করা হবে। ওই কর্মকর্তা আরও জানান, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দুদকের কাছে জানতে চাওয়া হয়েছিল অন্যসব দেশে দুর্নীতির মামলা দুর্নীতি দমন কমিশনের মতো প্রতিষ্ঠানে দায়ের করা হয় কি-না।

তিনটি দেশে খোঁজ নিয়ে এ ধরনের মামলা করার তথ্য পেয়েছে দুদক। দেশগুলো হলো- সিঙ্গাপুর, হংকং ও মিয়ানমার। এসব দেশে দুর্নীতি দমন সংস্থায় দুর্নীতির মামলা রেকর্ড করা হয়।আর ১৮ জুলাই বিষয়টি মন্ত্রিপরিষদ সচিবকে লিখিতভাবে জানায় দুদক।

ফৌজদারি কার্যবিধি, দুদক আইন ও বিধি অনুসরণ করে দুদকের কর্মকর্তারা থানায় হাজির হয়ে দুর্নীতির মামলা করে থাকেন। কিন্তু দুদক মনে করছে, তারা স্বশাসিত স্বাধীন সংস্থা। এ সংস্থার পক্ষ থেকে দুর্নীতির মামলা দায়েরের জন্য থানায় যাওয়ার প্রয়োজন নেই। দুদকের প্রধান কার্যালয় থেকে শুরু করে যে কোনো জেলা কার্যালয়ে এ মামলা করা যাবে। দুদকে এজাহার দায়েরের যৌক্তিকতা তুলে ধরে বিধিমালার সংশোধনী প্রস্তাবে বলা হয়, ২০০৪ সালের আইন অনুযায়ী দুদক স্বাধীন।

এতে আরও বলা হয়, ‘দুদক বনাম মহীউদ্দীন খান আলমগীর’ মামলায় দুদকে এজাহার দায়েরের কথা আপিল বিভাগের রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে। অন্যদিকে, ২০০৭ সালের বিধিমালার ২(ছ) ধারায়ও দুদক কার্যালয়ে দুর্নীতি মামলার এজাহার দায়েরের সুযোগ ছিল।

কিন্তু বিধিতে সংশোধনী না আনায় কাজটা এতদিন করা সম্ভব হয়নি। এদিকে বিদ্যমান বিধি অনুযায়ী, আসামিদের বিরুদ্ধে ম্যাজিস্ট্রেট আদালতে দুদক চার্জশিট দিয়ে আসছে। কিন্তু এতে নানা ধরনের আইনগত জটিলতা সৃষ্টি হচ্ছে। চার্জশিট দাখিলের পর কখনও তা ম্যাজিস্ট্রেট আদালতে পড়ে থাকে। সেখান থেকে বিচারিক আদালতে যেতেও অনেক সময় পার হয়। দুর্নীতি মামলার বিচার ৬০ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে চায় দুদক। এর জন্য উচ্চ আদালত থেকে নির্দেশনাও জারি করা হয়েছে।

এদিকে, বিধি অনুযায়ী কাউকে সম্পদের হিসাব দিতে নোটিশ জারির সাত কার্যদিবসের মধ্যে তাকে দুদকের নির্দিষ্ট ছকে হিসাব বিবরণী দাখিল করতে হয়। এতে করে অনেকে একদিকে সঠিক হিসাব দিতে পারছেন না আবার সময় স্বল্পতার কারণে অনেকে তথ্যেও গরমিল করে বসেন।

আর এ কারণে অনেকের বিরুদ্ধে সম্পদের তথ্য গোপনের মামলা হচ্ছে। এই সময়সীমা (৭ কার্যদিবসের পরিবর্তে) ২০ কার্যদিবস করতে চায় দুদক। সংশোধিত বিধিতে সেভাবেই প্রস্তাব করা হয়েছে। এতে বলা হয়, ২০ কার্যদিবসেও যদি সংশ্লিষ্ট ব্যক্তি তার সম্পদ ও দায়দেনার হিসাব দিতে না পারেন, তবে এর জন্য আরও ১০ কার্যদিবস চেয়ে দুদকে আবেদন করার সুযোগ পাবেন।

বিচারাধীন কোনো দুর্নীতি মামলার আসামির মৃত্যু হলে তার রেখে যাওয়া সম্পদের কী হবে সে বিষয়ে দিকনির্দেশনা চাওয়া হয়েছে। ওই ব্যক্তির সম্পদ অবৈধই থাকবে নাকি ওই সম্পদ মৃত আসামির উত্তরাধিকাররা পাবেন সে বিষয়েও বিধিতে মীমাংসা চাওয়া হয়েছে।

অন্যদিকে, কোনো অভিযোগ পাওয়ার পর দুদকের বিদ্যমান বিধি অনুযায়ী অনুসন্ধানের আদেশ পাওয়ার তারিখ থেকে ১৫ কার্যদিবসের মধ্যে অনুসন্ধান কাজ শেষ করতে হয়। এত অল্প সময়ে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সহায় সম্পদ বা বড় ধরনের দুর্নীতির অনুসন্ধান করা বাস্তবে কঠিন। এ অবস্থায় সংশোধিত বিধিতে দুর্নীতির অনুসন্ধানের সময়সীমা ১৫ কার্যদিবসের পরিবর্তে ৪৫ কার্যদিবস করার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া দুদকের বিধিতে ‘জ্ঞাত আয়’ সম্পর্কিত সংজ্ঞা না থাকায় তা সংজ্ঞায়িত করার কথা বলা হয়েছে।

অনুসন্ধানকারী কর্মকর্তার কার্যক্রম তদারক করা, তদারককারী কর্মকর্তা ও তার দায়িত্ব সুনির্দিষ্ট করে দেয়ার বিষয় প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে আদালতে কেউ দুর্নীতির মামলা করলে তা গ্রহণ ও তদন্তের নির্দেশ দিতে সিনিয়র বিশেষ জজ আদালতকে ক্ষমতা দেয়াসহ বেশকিছু বিষয়ে বিধিমালায় সংশোধনীর প্রস্তাব করা হয়েছে।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে