ডিসেম্বরেই নির্বাচন : ইসি সচিব

ডেস্ক রিপোর্ট

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ ডিসেম্বরের মধ্যেই আগামী জাতীয় সংসদ নির্বাচনের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন। তবে ডিসেম্বরের কোন সপ্তাহে নির্বাচন হবে সেটা নির্দিষ্ট করে জানাননি তিনি।

আজ বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের একথা জানান ইসি সচিব। ডিসেম্বরের কোন সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন সপ্তাহে হবে, সেটা এখনই বলতে পারছি না। তবে আশা করছি, ডিসেম্বরের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

universel cardiac hospital

১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশনারদের সাক্ষাতের পরে একটি কমিশন সভা অনুষ্ঠিত হবে জানিয়ে ইসি সচিব বলেন, ওই সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা করবেন। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিষয়ে তিনি বলেন, ইভিএমে খুব সহজেই ভোট প্রদান করা যায়। স্মার্ট কার্ড না থাকলেও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্ডের নাম্বার দেয়ার পর আঙ্গুলের ছাপ দিলেই ভোট দেয়া যাবে।

ইভিএমে ভোট প্রদানের ক্ষেত্রে অপব্যবহারের সুযোগ আছে কি না- প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটার সুনির্দিষ্ট হলে সেই ভোটারের আঙ্গুলের ছাপ মেশিনে গ্রহন করলে অ্যাসিষ্ট করার জন্য একটি অপশন আছে। অন্ধ ব্যক্তি ভোট দিতে আসলে তিনি নিজে ভোট দিতে পারেন না, তার ভোট প্রদানে ভোটগ্রহন কর্মকর্তার অ্যাসিষ্ট করার একটি বিধান আছে। সেখানে কোনও অপব্যহার করার সুযোগ নেই।

কারণ সেখানে প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট সবাই থাকবেন। চলতি সংসদেই আরপিও পাসের আশা : গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধন করার জন্য আইন মন্ত্রণালয় থেকে ভেটিং সম্পন্ন হয়ে তা এখন মন্ত্রিপরিষদে আছে জানিয়ে ইসি সচিব বলেন, আশা করছি চলতি সংসদে সেটি পাস হয়ে যেতে পারে। আরপিও পাস না হলে কী হবে এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, স্বাভাবিকভাবে সংসদের অবর্তমানে বিষয়টা থাকে সেটাই হতে পারে।

আমাদের যে মূল আইন আরপিও সেটাও কিন্তু অধ্যাদেশের মাধ্যমে হয়েছে। তিনি বলেন, আরপিও সংশোধন সংসদে পাস না হলে সংসদের অবর্তমানে অধ্যাদেশের মাধ্যমে পাস করা যেতে পারে। পরবর্তী সংসদের প্রথম অধিবেশনে এটা আইনে পরিণত হতে পারে। তবে যেহেতু সংসদ ২৯ তারিখ পর্যন্ত চলবে, তাই এটি পাস হওয়ার সম্ভবনা রয়েছে বলেও আশা প্রকাশ করেন তিনি। এছাড়া ইভিএমের প্রচার এবং জনপ্রিয়তা বাড়ানোর জন্য শনিবার দেশের ৮টি অঞ্চলে ইভিএম প্রদর্শনী মেলা করা হবে বলেও জানান হেলালুদ্দীন

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে