ঘরোয়া ফুটবল মাঠে গড়াচ্ছে আজ

ক্রীড়া ডেস্ক

ফেডারেশন কাপ দিয়ে আজ শনিবার মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গতবারের রানার্সআপ চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জ।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে মৌসুমসূচক এ টুর্নামেন্টে। বেসরকারী টিভি সংস্থা চ্যানেল নাইন ফেডারেশন কাপের সব খেলা সম্প্রচার করবে।

universel cardiac hospital

এ বছর ১০ ফেব্রুয়ারি স্বাধীনতা কাপ দিয়ে পর্দা নেমেছিল আগের মৌসুমের। এবার দুই মৌসুমের মাঝে গ্যাপ সাড়ে ৮ মাস। বর্ষা এড়িয়ে শীত মৌসুমে ফুটবল আয়োজনের জন্য এবার দীর্ঘ বিরতি। ফেডারেশন কাপ শেষ হওয়ার কথা ২৪ নভেম্বর। ৯ নভেম্বর কোয়ার্টার ফাইনাল শেষে ফিফা ফ্রেন্ডলি উইন্ডোর জন্য ১১ দিন বন্ধ থাকবে ফেডারেশন কাপ।

ফেডারেশন কাপ শেষ হওয়ার সপ্তাহখানেক পরই বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ফেডারেশন কাপে এবার দুটি ক্লাব নতুন খেলছে। তারা হলো বসুন্ধরা কিংস ও নোফেল এসসি।

এ দুটি দল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ চ্যাম্পিয়ন ও রানার্সআপ হয়ে শীর্ষ লিগে উঠেছে। এর মধ্যে বসুন্ধরা কিংস অভিষেকেই বিগ বাজেটের দল গড়ে আলোচনায় এসেছে। তারা চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই মাঠে নামবে।

১৯৮০ সাল থেকে হয়ে আসছে ফেডারেশন কাপ। এ পর্যন্ত হওয়া ২৮ আসরে সর্বাধিক ১০ বার করে চ্যাম্পিয়ন হয়েছে মোহামেডান ও আবাহনী। ৩ বার করে শিরোপা জিতেছে ব্রাদার্স ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব। একবার চ্যাম্পিয়ন হয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র। মোহামেডান দুই বার যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছে। একবার ব্রাদার্সের সঙ্গে, আরেকবার আবাহনীর সঙ্গে। আবাহনী একবারই যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছে মোহামেডানের সঙ্গে।

এবারের ফেডারেশন কাপ আবাহনীর সামনে দ্বিতীয়বার হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি। আকাশি-হলুদরা ফেডারেশন কাপে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে (১৯৯৭, ১৯৯৯ ও ২০০০ সালে)। সর্বশেষ দুই আসরের চ্যাম্পিয়ন আবাহনী। সর্বশেষ গত বছর তারা ফাইনালে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে ঘরে তুলেছে দশম শিরোপা।

মোহামেডানের দাপটেই শুরু হয়েছিল ফেডারেশন কাপ। প্রথম চার আসরের শিরোপা ঘরে নিয়ে অনন্য নজির স্থাপন করেছিল সাদা-কালোরা। কিন্তু ঐতিহ্যবাহী দলটি ২০০৯ সালের পর চ্যাম্পিয়ন হতে পারেনি। এমনকি মতিঝিল পাড়ার ক্লাবটি টানা ৭ আসরে ফাইনালে উঠতেই ব্যর্থ হয়েছে।

ফেডারেশন কাপের প্রথম পাঁচ দিনের সূচি :

২৭ অক্টোবর, চট্টগ্রাম আবাহনী-রহমতগঞ্জ, বিকেল ৫.০০ মি.

২৮ অক্টোবর, আবাহনী-মুক্তিযোদ্ধা, বিকেল ৩.১৫ মি.; সাইফ স্পোর্টিং-বিজেএমসি, বিকেল ৫.১৫ মি.

২৯ অক্টোবর, মোহামেডান-বসুন্ধরা কিংস, বিকেল ৩.১৫ মি.; শেখ জামল-নোফেল, বিকেল ৫.১৫ মি.

৩০ অক্টোবর, রহমতগঞ্জ-আরামবাগ, বিকেল ৫.০০ মি.

৩১ অক্টোবর, মুক্তিযোদ্ধা-শেখ রাসেল, বিকেল ৩.১৫ মি.; বিজেএমসি-ব্রাদার্স, বিকেল ৫.১৫ মি.

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে