৩ কোটি ৭০ লাখ টাকার চিত্রকর্ম!

আন্তর্জাতিক ডেস্ক

অর্থ দিয়ে নয়, শিল্পের মূল্য নির্ধারণ হয় শিল্পীর সৃষ্টিশীলতা কিংবা শিল্পগুণের বিবেচনায়। তাই শিল্পের মূল্যও মানুষে মানুষে ভিন্ন। এবার এমনই এক শিল্পপ্রেমিকের দেখা মিলেছে। একটি ‘আর্টওয়ার্ক’কিনতে তাকে গুনতে হয়েছে ৪ লাখ ৩২ হাজার ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৩ কোটি ৭০ লাখ টাকা।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রোগ্রামের মাধ্যমে তৈরি ওই আর্টওয়ার্কটি নিলামে তোলা হলে এ দামে বিক্রি করা হয়। নিলামে তোলার আগে অনুমান করা হয়েছিল সর্বোচ্চ ৭ থেকে ১০ হাজার ডলারে এটি বিক্রি হতে পারে। কিন্তু নিলামে ধারণার চেয়েও প্রায় ৪০ গুণ বেশি দামে প্রোট্রেইট অব এডমন্ড বেলামি নামের চিত্রকর্মটি বিক্রি হয়।

universel cardiac hospital

প্যারিসভিত্তিক একটি শিল্প সংগ্রাহক প্রতিষ্ঠান এই চিত্রকর্মটি তৈরি করে। গণিতের অ্যালগরিদমের সূত্র ব্যবহার করে মূলত এটি তৈরি করা হয়েছে। এছাড়া চতুর্দশ ও পঞ্চদশ শতাব্দীর কমপক্ষে ১৫শ’ প্রোট্রেইটের ডাটা সেট এর ভেতরে রয়েছে।

ক্রিস্টিস নামের ব্রিটিশভিত্তিক একটি নিলামকারী প্রতিষ্ঠান শুক্রবার এ চিত্রকর্মটি নিলামে তোলে। নিলামে তোলার মাত্র ৭ মিনিটের মাথায় সেটি কিনে নেন এক ব্যক্তি। অনলাইনে নিলামে অংশ নেয়ায় তার পরিচয় জানা যায় নি।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে