বিকল্পধারায় মবিনের একাধিক পদ!

ডেস্ক রিপোর্ট

?????????????????????????????????????????????????????????

বিএনপির সাবেক ভাইস-চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী প্রায় সাড়ে তিন বছরের অবসর ভেঙে গত ২৪ অক্টোবর রাজনীতিকে সক্রিয় হন ।

তবে এবার আর বিএনপিতে ফেরেননি। বিএনপির সাবেক নেতা ও রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারায় যোগ দেন শমসের মবিন। এরপর থেকে দলটির একটার পর একটা গুরুত্বপূর্ণ পদ পাচ্ছেন তিনি।

universel cardiac hospital

যোগ দেয়ার দু’দিন পর ২৭ অক্টোবর শমসের মবিনকে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য করা হয়। এজন্য রীতিমতো দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী এই সভা পুনর্গঠন করা হয়।

এরপর ২৮ অক্টোবর রোববার সাবেক এই কূটনীতিককে বি. চৌধুরীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা করা হয়েছে। এদিন বনানীর বাসভবন মায়াবিতে প্রেসিডিয়াম সদস্যদের বৈঠকে এ দায়িত্ব দেয়া হয়।

পরে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী বলেন, সদ্য প্রেসিডিয়াম সদস্য হওয়া শমসের মবিন চৌধুরীকে বাড়তি দায়িত্ব হিসেবে বিকল্পধারার সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা করা হয়েছে।

প্রসঙ্গত, শারীরিক অসুস্থতা দেখিয়ে ২০১৫ সালের ২৯ অক্টোবর শমসের মবিন চৌধুরী বিএনপি থেকে পদত্যাগ করেন। সে সময়ে তিনি দলের ভাইস-চেয়ারম্যান পদে ছিলেন।

শমসের মবিন যখন পদত্যাগ করেন, সে সময়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনে অবস্থান করছিলেন। দলীয় চেয়ারপারসনকে লেখা পদত্যাগপত্রে রাজনীতি থেকেও অবসরের ঘোষণা দেন সাবেক এই কূটনীতিক।

অবশ্য এর আগে ২০১৫ সালের ৯ জানুয়ারি দেশজুড়ে বিএনপির অবরোধের মধ্যে গুলশানের বাসা থেকে গ্রেফতার হন শমসের মবিন চৌধুরী। জামিনে মুক্ত হওয়ার পর থেকেই তিনি রাজনীতিতে নিষ্ক্রিয় ছিলেন।

২০০১ সালে বিএনপির নেতৃত্বে সরকার ক্ষমতাসীন হবার পর শমসের মবিন চৌধুরীকে পররাষ্ট্র সচিব করা হয়। চাকরি থেকে অবসরের পর তিনি বিএনপিতে যোগ দেন। বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে দলটির পক্ষ থেকে যোগাযোগ রক্ষা করতেন।

এরই মাধ্যমে অল্প দিনেই শমসের মবিন চৌধুরী দলীয় প্রধান খালেদা জিয়ার আস্থাভাজন হিসেবে পরিচিত হয়ে ওঠেন। এবার দীর্ঘ সাড়ে তিন বছর পর গত ২৪ অক্টোবর বি. চৌধুরীর হাতে ফুলের তোড়া দিয়ে শমসের মবিন বিকল্পধারায় যোগ দেন।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে