ফিটনেসহীন পরিবহনের তালিকা করতে কমিটি গঠন

ডেস্ক রিপোর্ট

বিআরটিএ উচ্চ আদালতের নির্দেশে সারা দেশের ফিটনেসহীন পরিবহনের তালিকা করতে ১৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে।

আজ রোববার রিটকারী আইনজীবী তানভির আহমেদ এ তথ্য সাংবাদিকদের নিশ্চিত করেন।

universel cardiac hospital

তিনি বলেন, আদালতের নির্দেশ ছিল সারা দেশের ফিটনেসবিহীন পরিবহনের তালিকা তৈরির জন্য একটি কমিটি গঠনের। সেই নির্দেশনা অনুসারে গত ২৩ অক্টোবর বিআরটিএ এর চেয়ারম্যান ১৬ সদস্যের একটি কমিটি গঠন করে। এই কমিটিকে সারা দেশে যানবাহনের ভেতর এবং বাইরের ফিটনেস দেখে একটি তালিকা তৈরি করে আদালতে দাখিল করবেন।

গত ৩১ জুলাই বিশেষজ্ঞ কমিটির দ্বারা ফিটনেসহীন পরিবহনের ওপর জরিপ চালিয়ে তিন মাসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একজন উপযুক্ত প্রতিনিধিকে আহ্বায়ক করে এবং বিআরটিএ এর সচিবকে সদস্য সচিব ঘোষণা করে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে একজন করে সদস্য প্রতিনিধি হিসেবে রাখা হয়েছে-স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদরদপ্তর, হাইওয়ে পুলিশ, বিআরটিএ, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, সড়ক ও জনপদ অধিদপ্তর, স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর, যন্ত্র প্রকৌশলী বিভাগ (বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের), এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (বুয়েট), বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি, ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি এবং বিশিষ্ট গবেষক ও কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে