মাশরুম থেকে পাওয়া যাবে বিদ্যুৎ

ডেস্ক রিপোর্ট

নিত্যনতুন উদ্ভাবনে বিজ্ঞানীদের গবেষণার অন্ত নেই। ভূপৃষ্ঠ থেকে মহাকাশ- বিজ্ঞানীদের বিচরণ সবখানেই। রাতদিন এক করে তারা গবেষণার মাধ্যমে প্রতিনিয়ত নতুন নতুন আবিস্কার উপহার দিচ্ছেন পৃথিবীকে। আর এসবই পৃথিবীতে মানুষের জীবনযাপন আরও আরামদায়ক, মসৃণ করার জন্য। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী দাবি করেছেন, তারা মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছেন। বিদ্যুৎ উৎপাদনের বিকল্প এই উৎস জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহায়ক হবে।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানবিষয়ক সাময়িকী ন্যানো লেটার্স  মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদনের কৌশল উদ্ভাবন-সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশ করেছে। পদ্ধতিটি উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের স্টিভেনস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেরা। তারা বলেছেন, গবেষণার সময় তারা মাশরুমের ওপর থ্রি-ডি প্রিন্টিংয়ের মাধ্যমে একগুচ্ছ শক্তি উৎপাদনকারী সায়ানোব্যাকটেরিয়া বসিয়ে দেন। এরপর ছত্রাকের তৈরি করা আদর্শ পরিবেশে

universel cardiac hospital

সায়ানোব্যাকটেরিয়াগুলো স্বল্প পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করেছে। যে সায়ানোব্যাকটেরিয়া তারা গবেষণায় কাজে লাগিয়েছেন, তা ফটোসিনথেসিস প্রক্রিয়ায় সূর্যরশ্মিকে বিদ্যুতে রূপান্তরিত করতে পারে।

নিবন্ধটির রচয়িতা সুদীপ জোশি বলেন, গবেষণায় মাশরুম ব্যবহারের সিদ্ধান্ত নেয়ার পর তিনি ও তার সহকর্মীরা মাশরুমের ওপর বিশেষ জৈব কালি বসিয়ে দেন। জৈব কালি মাশরুমের ওপর বিদ্যুৎবাহী তার হিসেবে কাজ করে। এরপর তারা দেখলেন, মাশরুম উজ্জ্বল হয়ে উঠেছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে