বিএনপির বিরুদ্ধে ১৪ দলের ৮ অভিযোগ

ডেস্ক রিপোর্ট

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল বিএনপির বিরুদ্ধে ৮টি লিখিত অভিযোগ নির্বাচন কমিশনে জমা দিয়েছে। প্রশাসনকে মানসিকভাবে কোণঠাসা করতেই পুলিশ ও প্রশাসনের ৯২ কর্মকর্তার বদলি চেয়েছে বলে তাদের অভিযোগ।

বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দীলিপ বড়ুয়ার নেতৃত্বে ১৪ দলের ১২ সদস্যের একটি প্রতিনিধিদল শুক্রবার নির্বাচন কমিশন সচিবের হাতে এই অভিযোগপত্র তুলে দেয়। এতে বলা হয়েছে- দণ্ডপ্রাপ্ত তারেক রহমান বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিয়ে আদালত অবমাননা করেছেন।

universel cardiac hospital

দীলিপ বড়ুয়া বলেন, এক ঢিলে দুই পাখি শিকারের চেষ্টা করছে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। তারা একদিকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, আবার প্রতিদিন নির্বাচন কমিশন ও প্রশাসনের বিরুদ্ধে মনগড়া ও বানোয়াট অভিযোগ করে সংশ্লিষ্টদের মনোবল ভেঙে দেয়ার অপচেষ্টা করছে।

প্রশাসনে রদবদলে বিএনপির দাবি প্রসঙ্গে দীলিপ বলেন, এটি সম্পূর্ণ নির্বাচন কমিশনের এখতিয়ার। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া বিএনপির কথা মতো যেন এ ধরনের রদবদল করা না হয়।

১৪ দলের চিঠিতে যা আছে :

ক্ষমতাসীন জোটের অভিযোগ, নির্বাচন কমিশন, প্রশাসন ও সরকারের বিরুদ্ধে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে বেশ কিছু অসত্য, মনগড়, বেআইনি, প্রথাবিরোধী ও অযৌক্তিক অভিযোগ করা হচ্ছে, যা একটি অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানের অন্তরায়।

চিঠিতে বলা হয়, নির্বাচনে অংশগ্রহণকারী সব দল ও জোটকে সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল থাকা এবং আইন বহির্ভূত কর্মকাণ্ড থেকে বিরত থাকা অপরিহার্য।
চিঠিতে বলা হয়, তারেক রহমানের দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ অসাংবিধানিক। সংবিধান অনুযায়ী দণ্ডপ্রাপ্ত কোনো আসামির পক্ষে সংসদের সদস্য হিসেবে নির্বাচনের জন্য প্রার্থী বাছাইয়ের সুযোগ নেই।

বিএনপি এবং ঐক্যফ্রন্ট নেতারা নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করতে জনমনে আতঙ্ক সৃষ্টির লক্ষ্যে গণমাধ্যমে লাগাতার মিথ্যাচার এবং হুমকি-ধামকি দিয়ে যাচ্ছেন বলেও অভিযোগ করা হয় চিঠিতে।

১৪ দলের প্রতিনিধির মধ্যে ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, জেপির শেখ সহিদুর ইসলাম, জাসদের নাদের চৌধুরী। বৈঠকে কমিশনের পক্ষে ছিলেন রফিকুল ইসলাম, ইসি সচিব হেলালুদ্দিন আহমেদ।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে