এই দিনে : চিত্রশিল্পী কামরুলের জন্ম আর বিমলের প্রয়াণ

ডেস্ক রিপোর্ট

০২ ডিসেম্বর ২০১৮, রোববার। ১৮ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। ১৯২১ সালের এই দিনে জন্ম
প্রখ্যাত চিত্রশিল্পী কামরুল হাসানের।

ব্রিটিশ ভারতের বর্ধমান জেলার কালনা থানার নারেঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন কামরুল। তার পুরো নাম আবু শরাফ মোহাম্মদ কামরুল হাসান। কামরুল হাসানকে সবাই শিল্পী বললেও তিনি নিজে ‘পটুয়া’ নামে পরিচিত হতে পছন্দ করতেন। জীবদ্দশায় বিভিন্ন পুরস্কারে ভূষিত হন কামরুল।

universel cardiac hospital

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- প্রেসিডেন্ট পুরস্কার (তমঘা-ই-পাকিস্তান, ১৯৬৫), স্বাধীনতা দিবস পুরস্কার (১৯৭৯), বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মান (১৯৭৯), কাজী মাহবুবউল্লাহ ফাউন্ডেশন পুরস্কার (১৯৮৫)। ১৯৮৫ সালে তিনি বাংলা একাডেমির ফেলো মনোনীত হন।

এছাড়া ছাত্রজীবনে শরীরচর্চায় পারদর্শিতার কারণে ‘মিস্টার বেঙ্গল’ উপাধিও লাভ করেন। কামরুল হাসান ১৯৮৮ সালের ২ ফেব্রুয়ারি জাতীয় কবিতা উৎসবে সভাপতি হিসেবে উপস্থিত থাকাকালীন সময়ে ‘দেশ আজ বিশ্ব বেহায়ার খপ্পরে’ স্কেচটির অঙ্কন কার্য সমাপ্ত করার কয়েক মিনিট পরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান।

১৯৬০ সালের এই দিনে জনপ্রিয় অভিনেত্রী সুবর্ণা মুস্তাফারও জন্ম।

তবে ১৯৯১ সালের এই দিনে সাহিত্যিক বিমল মিত্র মৃত্যুবরণ করেন।১৯১২ সালে যার জন্ম।

বিমল মিত্র বাংলা ও হিন্দি উভয় ভাষায় সাহিত্য রচনা করেছেন। রেলে চাকরি করার পাশাপাশি সাহিত্যচর্চা করতেন তিনি।

তার প্রথম উপন্যাস ‘চাই’। তবে ‘সাহেব বিবি গোলাম’ উপন্যাস লিখে বিখ্যাত হয়ে ওঠেন তিনি। এরপর রেলের চাকরি ছেড়ে পুরোপুরি সাহিত্যসৃষ্টিতে আত্মনিয়োগ করেন।

তার অন্যান্য বিখ্যাত উপন্যাস ‘কড়ি দিয়ে কিনলাম’, ‘একক দশক শতক’, ‘চলো কলকাতা’, ‘পতি পরম গুরু’ ইত্যাদি। ৫০০টি গল্প ও শতাধিক উপন্যাসের লেখক বিমল মিত্র তার ‘কড়ি দিয়ে কিনলাম’ গ্রন্থের জন্য ১৯৬৪ সালে রবীন্দ্র পুরস্কারে ভূষিত হন।

এছাড়া বহু পুরস্কার ও সম্মান লাভ করেন কামরুল। তার রচনা ভারতের বিভিন্ন চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে তিনি ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছেন।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে