সংরক্ষিত মহিলা আসনে অগ্রাধিকার পাচ্ছে ২৫ জেলা

সৈয়দ ফয়জুল আল আমীন

ক্ষমতাসীন আওয়ামী লীগ একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে প্রার্থী বাছাই প্রক্রিয়া গুছিয়ে এনেছে।

দলীয় সূত্রে জানা গেছে, সংরক্ষিত আসনে দশম সংসদে স্থান না পাওয়া ২৫টি জেলাকে অগ্রাধিকার দিয়ে প্রাথমিক তালিকার একটি খসড়া করেছেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে, এ তালিকায় আছেন পুরনোদের কয়েকজন।একইসঙ্গে বিভিন্ন পেশার পরিচিত মুখ, দলে অবদান রাখা প্রয়াত নেতাদের সহধর্মিণী-সন্তান এবং সমাজে বিশেষ অবদান রাখা নারীদের নাম আছে এ খসড়ায়। এছাড়া ১৪ দলের শরিক দলগুলো থেকে মনোনয়ন দিতে ইতিমধ্যেই প্রার্থীর নাম চাওয়া হয়েছে।

সংরক্ষিত নারী আসনে মনোনয়ন প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান গণমাধ্যমকে বলেন, যেসব জেলা থেকে দশম জাতীয় সংসদে সংরক্ষিত আসনে মনোনয়ন দেয়া হয়নি, সেসব জেলা এবার অগ্রাধিকার পাবে।

এসব জেলার প্রার্থী নির্ধারণে যোগ্যতাকেই বেশি গুরুত্ব দিয়ে কাজ করা হচ্ছে। এর বাইরেও দলে ও সমাজে বিশেষ অবদান রাখা, সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত ও শিক্ষাগত যোগ্যতাও দেখা হবে প্রার্থীদের।

বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার ৫০টি সংরক্ষিত আসনের মধ্যে আওয়ামী লীগ পাবে ৪৩টি।বিরোধী দল- জাতীয় পার্টি ৪টি, জাতীয় ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে।

নিয়ম অনুযায়ী প্রতি ৬টি আসনের বিপরীতে যে কোনো দল বা জোট ১টি সংরক্ষিত আসন পেয়ে থাকে। সে হিসাবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টি, জাসদ, বিকল্পধারাসহ অন্যদের কোনো সংরক্ষিত আসন পাওয়ার সম্ভাবনা নেই।

তবে এক্ষেত্রে ক্ষমতাসীনরা নিজেদের কয়েকটি আসন শরিকদের জন্য ছাড় দেয়ার চিন্তা-ভাবনা করছে।

জানা গেছে, যারা দলের ও সরকারে দুর্দিনে ত্যাগ শিকার করেছেন, বিভিন্ন কাজে অবদান রেখেছেন দলের ও দলের সহযোগী সংগঠনে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন- এমন জনপ্রিয় নেত্রীরা আওয়ামী লীগের মনোনয়ন পাবেন।

নেত্রী (শেখ হাসিনা) এমন গুণসম্পন্ন কর্মীর তালিকা তৈরি করছেন। দলীয় সভাপতির ঘোষণা অনুযায়ী দশম সংসদে যেসব জেলা সংরক্ষিত এমপি বঞ্চিত হয়েছেন, সেসব জেলা থেকে অগ্রাধিকার ভিত্তিতে প্রার্থী চূড়ান্ত করা হবে।

দশম জাতীয় সংসদে ৫০ জন সংরক্ষিত মহিলা এমপির মধ্যে আওয়ামী লীগের ৪২, জাতীয় পার্টি ৬ এবং জাতীয় সমাজতান্ত্রিক দল ও ওয়ার্কার্স পার্টির ১ জন করে প্রতিনিধি আছে।

আরও জানা গেছে, সংসদের সরব উপস্থিতি ও কার্যকর ভূমিকা পালনে বেশ কয়েকজন পরিচিত মুখ ও নারীনেত্রীকে বিশেষ কোটায় মনোনয়ন দেবে আওয়ামী লীগ। ১৪ দলের শরিক, কিন্তু সংসদের বাইরে আছে- এমন দল থেকেও এবার মনোনয়ন দেয়া হবে।

এক্ষেত্রে ‘সবুজ সংকেত’পাওয়া একটি দলের সাধারণ সম্পাদক নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমাদের কাছ থেকে একজন মহিলা প্রার্থীর নাম চাওয়া হয়েছে। আমরা দলের সর্বোচ্চ ফোরামে আলোচনা করে মনোনীত প্রার্থীর নাম আওয়ামী লীগের কাছে জমা দেব।

 

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here