নেদারল্যান্ডের আগ্রহ রাজশাহীর ঐতিহ্য সংরক্ষণে

সারাদেশ ডেস্ক

নেদারল্যান্ডের রিজিওনাল আর্কাইভস ডাইরেক্টর সিকফ্রিড জ্যাংজিংয়ের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নগর ভবনের মেয়র দপ্তর কক্ষে সৌজন্য সাক্ষাৎকালে প্রতিনিধি দলটি রাজশাহীর ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণে আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে পদ্মাপাড়ের বড়কুঠি সংরক্ষণ ও সিটি করপোরশনে আর্কাইভস স্থাপনের বিষয়ে আলোচনা হয়।  

প্রতিনিধি দলটি রাজশাহী মহানগরীর ইতিহাস ও ঐতিহ্য ও রাজশাহী সিটি করপোরেশনে তথ্য সংরক্ষণ ব্যবস্থাপনা উন্নীতকরণে মেয়রকে মিউজিয়াম ও আর্কাইভস স্থাপনের পরামর্শ দেন। তারা মেয়র লিটনের নেতৃত্বাধীন বিগত মেয়াদে বড়কুঠিকে রাজশাহী সিটি মিউজিয়াম স্থাপনের গৃহীত উদ্যোগের প্রশংসা করে বড়কুঠি সংস্কার ও সংরক্ষণের অনুরোধ জানান। এছাড়া বড়কুঠিকে সংস্কার ও সংরক্ষণে সহযোগিতার আগ্রহ প্রকাশ করে দলটি।

universel cardiac hospital

মেয়র তাদেরকে স্বাগত জানিয়ে বলেন, রাজশাহী সিটি করপোরেশন মহানগরীর শিক্ষা ব্যবস্থাপনা এবং ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণের বিষয়ে আন্তরিক। নগর ভবনে ইতোমধ্যে সিটি মিউজিয়াম স্থাপন করা হয়েছে। এছাড়াও নগর ভবনে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। এটি সমৃদ্ধিকরণের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আগামীতে তথ্য সংরক্ষণ ব্যবস্থাপনা উন্নীতকরণে আর্কাইভস স্থাপনের পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে মহানগরীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে সব কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

এ সময় বাংলাদেশ আর্কাইভস অ্যান্ড রেকর্ড ম্যানেজমেন্ট সোসাইটির অ্যাডভাইজার ফ্লোরাস গেয়ার্স, ডাচ-বারমসের কো-অর্ডিনেটর প্রকৌশলী ইলিয়াস কাঞ্চন, তথ্য-প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ডেস্কটপ আইটির ব্যবস্থাপনা পরিচালক খাজা খালেদ, রোটারি ইন্টারন্যাশনালের অ্যাসিসট্যান্ট গভর্নর হাসিবুল হাসান নান্নু, সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে