ঢাকা-দিল্লি ৪ সমঝোতা স্মারক, ১৮০০ সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবে ভারত

বিশেষ প্রতিনিধি

বাংলাদেশের ১ হাজার ৮০০ সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়াসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য ভারতের সঙ্গে চারটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ।

দুই দেশের মধ্যে বহুমুখী সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে আজ শুক্রবার নয়াদিল্লিতে এ চার সমঝোতা স্মারক সই করা হয়।

universel cardiac hospital

এর আগে অনুষ্ঠিত হয় দুই দেশের পঞ্চম যৌথ পরামর্শক কমিশনের বৈঠক।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে ঢাকার পক্ষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও নয়াদিল্লির পক্ষে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নেতৃত্ব দেন।

শুক্রবার ঢাকায় ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, চার সমঝোতা স্মারকের একটির আওতায় বাংলাদেশের ১ হাজার ৮০০ সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবে ভারত।

দুর্নীতি প্রতিরোধে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক) ও ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) একসঙ্গে কাজ করার লক্ষ্যে স্বাক্ষরিত হয় আর একটি সমঝোতা স্মারক।

এ ছাড়া চিকিৎসা খাতে সহযোগিতার জন্য ভারতের আইয়ুশ ও বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অন্য সমঝোতা স্মারকটি সই করা হয় মোংলায় ভারতের অর্থনৈতিক জোনে বিনিয়োগ সহায়তার লক্ষ্যে হিরোনদানি গ্রুপ ও বাংলাদেশ অর্থনৈতিক জোন কর্তৃপক্ষ একসঙ্গে কাজ করার লক্ষ্যে।

ভারতের হাইকমিশন থেকে পাঠানো বার্তায় জানানো হয়, বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেন রোহিঙ্গা ইস্যুতে ভারতের আরও বেশি সমর্থন চান। জবাবে নয়াদিল্লি এই সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার করে।

জেসিসি বৈঠকের আগে বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

একাদশ জাতীয সংসদ নির্বাচনের পর শেখ হাসিনার নেতৃত্বে গঠিত নতুন সরকারে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর এটাই এ কে আবদুল মোমেনের প্রথম বিদেশ সফর। গত ৬ ফেব্রুয়ারি রাতে তিন দিনের ভারত সফরে যান মন্ত্রী। 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে