চাষাবাদের জমি রক্ষায় মহাপরিকল্পনা প্রণয়নের আহ্বান প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাষযোগ্য জমি রক্ষা এবং ফসলের জমিতে অপরিকল্পিত ভবন, সড়ক ও ঘরবাড়ি নির্মাণ রোধের জন্য প্রতিটি উপজেলায় একটি মহাপরিকল্পনা প্রণয়ন করতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

রোববার সচিবালয়ে এলজিআরডি ও সমবায় মন্ত্রণালয় পরিদর্শনকালে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা মাঠ, স্কুল, কলেজ ও চাষযোগ্য জমির স্থান রাখার জন্য প্রতিটি উপজেলায় একটি মাস্টার পরিকল্পনা করতে পারি। আমরা যদি সঠিকভাবে এটি করতে পারি, মানুষ তা গ্রহণ করবে। আমি মনে করি, আমাদের এ ধরনের কাজ দরকার।

তিনি বলেন, তৃণমূল পর্যায়ে মাস্টার পরিকল্পনা প্রণয়ন করতে পারলে আমরা দ্রুত উন্নয়ন লাভ করতে সক্ষম হবো।

প্রধানমন্ত্রী এলজিআরডি ও সমবায় মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তাদের দায়িত্ব যথাযথভাবে পালনের নির্দেশ দেন, যাতে দারিদ্র্য দূরীকরণে বাংলাদেশ আরও সফলতা অর্জন করতে পারে।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশ দ্রুত এগিয়ে যাবে যখন আমরা দারিদ্র্যমুক্ত হবো ।

বাংলাদেশের অত্যন্ত ঘনবসতিপূর্ণ দেশ উল্লেখ করে তিনি বলেন, ছোট জায়গায় বসবাস করা এতো বিপুল সংখ্যক মানুষের চাহিদা মেটানো একটি বড় চ্যালেঞ্জ। কিন্তু আমাদের তা করতে হবে।

অনুষ্ঠানে এলজিআরডি ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। এসময় এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এসএম গোলাম ফারুক এবং মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে