দেশেই উৎপাদন হবে কম্পিউটারের মাদারবোর্ড

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

ছবি : সংগৃহিত

তথ্য ও যোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার শিগগিরই বাংলাদেশে কম্পিউটারের মাদারবোর্ড উৎপাদন হবে বলে জানিয়েছেন। আগামী ১-২ মাসের মধ্যেই এ কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

আজ বুধবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সরকার দলের সংসদ সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্সের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

universel cardiac hospital

ওই সংসদ সদস্যের সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের সুফল বাংলাদেশ ভোগ করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বাংলাদেশ কমিম্পউটার উৎপাদন করে বিদেশে রফতানির সক্ষমতা অর্জন করতে যাচ্ছে। আওয়ামী লীগের আমলে ৯৮-৯৯ সালে কম্পিউটারের ওপর ট্যাক্স-ভ্যাট প্রত্যাহারের ফলে কম্পিউটার শিক্ষায় ব্যাপক প্রভাব পড়ে।

সর্বশেষ ২০১৫ সালের ৬ আগস্ট টাস্ক ফোর্সের এক সভার কথা তুলে ধরে মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী সেদিন যা বলেছিলেন তা এখন বাস্তবে ঘটছে। এখন আমরা মোবাইল-ল্যাপটপ বানাই, এগুলো রফতানিও করি। স্যামসাংয়ের মাধ্যমে ৬টি স্থানীয় প্রতিষ্ঠানে তা চালু হয়েছে। আরও ৬টি চালু হবে।

কম্পিউটার উৎপাদনের সবচেয়ে কঠিন বিষয় মাদারবোর্ড উৎপাদনের প্রক্রিয়াও শুরু হয়েছে উল্লেখ করে তথ্য ও যোগাযোগ মন্ত্রী বলেন, আমি একটা সুখবর দিতে চাই। আমরা আগামী ১-২ মাসের মধ্যে দেশে কম্পিউটারের মাদারবোর্ড উৎপাদনে সক্ষম হবো। আশা করি, কম্পিউটার দেশে উৎপাদন করে বিদেশেও রফতানি করতে পারবো।

উৎপাদিত পণ্য বাজার দরের চেয়ে দেশে অন্তত ২৫ ভাগ কম দামে পড়বে বলেও উল্লেখ করেন তিনি।

এক প্রশ্নের জবাবে মোস্তফা জব্বার জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ফ্রিকোয়েন্সি কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এমনভাবে চুক্তির মাধ্যমে দেওয়া হয়নি যে কেবল তারাই এটা নিতে পারবে। কোথাও যদি এ ধরনের খবর প্রকাশ হয়ে থাকে তা সঠিক নয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে