‘ফাগুন হাওয়ায়’ দেখলেন রাষ্ট্রপতি

বিনোদন ডেস্ক

ছবি : সংগৃহিত

বঙ্গভবনে মহান ভাষা আন্দোলনের পটভূমিতে নির্মিত ‘ফাগুন হাওয়ায়’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ শিল্পী ও কলাকুশলীদের নিয়ে চলচ্চিত্রটি উপভোগ করেন। এ সময় রাষ্ট্রপতির স্ত্রী এবং সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ বিশিষ্ট নাগরিকেরা উপস্থিত ছিলেন।

universel cardiac hospital

শুক্রবার বিকালে বঙ্গভবনের দরবার হলে  চলচ্চিত্রটি দেখার আগে বক্তব্য দেন রাষ্ট্রপতি।

সময় তিনি দেশের নাট্যকার, চলচ্চিত্রকার, লেখক, গবেষক ও বুদ্ধিজীবীদের ভাষা আন্দোলনের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে আরও বেশি কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, একুশের চেতনা বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষার অনুপ্রেরণা জয়ে উঠেছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস ও ঐতিহ্য ছড়িয়ে দিতে হবে।

এ সময় চলচ্চিত্রকার ও সংশ্লিষ্ট সবার প্রচেষ্টার কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘ফাগুন হাওয়া’ চলচ্চিত্রটি তরুণ প্রজন্মকে মহান ভাষা আন্দেলন ও ভাষার অধিকার রক্ষা করতে যারা ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বিশেষ অবদান রেখেছেন তাদের সম্পর্কে জানতে ভূমিকা রাখবে।

তিনি বলেন, এটি তরুণ প্রজন্মকে দেশত্ববোধ ও স্বাধীনতা সংগ্রামের চেতনায় আরো বেশি অনুপ্রাণিত করবে।

মাতৃভাষা আন্দোলন এক অবিস্মরণীয় ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ভাষা আন্দোলন কেবল আমাদের মাতৃভাষার অধিকারই নয় পাশাপাশি নিজস্ব জাতিসত্তা, স্বকীয়তা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষারও আন্দোলন।

রাষ্ট্রপতি তার বক্তব্যের শুরুতে ভাষা শহীদ ও বীর মুক্তিযোদ্ধা এবং স্বাধীনতার নেতৃত্বদানকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তিনি বলেন, বাঙালি জাতিই বিশ্বে প্রথম, যারা মাতৃভাষার দাবিতে জীবন দিয়েছেন। শহীদদের রক্ত বৃথা যায়নি। কারণ, বিশ্বের ১৯৩টি দেশে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপিত হচ্ছে।

আবদুল হামিদ বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্ষুদ্র-নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণের প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছে। তাছাড়া তাদের মাতৃভাষা সংরক্ষণ ও উন্নয়নে তাদের নিজস্ব ভাষায় পুস্তক প্রণয়ন ও পাঠদানের ব্যবস্থা করা হয়েছে।

‘ফাগুন হাওয়া’ চলচ্চিত্রের পরিচালক ও অভিনেতা তৌকির আহমেদ, ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ এ সময় বক্তব্য দেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে