সড়কে শৃঙ্খলা ফেরাতে সরকারের আস্থায় শাজাহান খান

ডেস্ক রিপোর্ট

ছবি : সংগৃহিত

সারা দেশে সড়কের নিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখতে দুটি কমিটি গঠন করেছে সরকার।

এর একটির সভাপতি করা হয়েছে নানা সময়ে সড়কে বিশৃঙ্খলার জন্য আলোচিত-সমালোচিত সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানকে।

universel cardiac hospital

রোববার বনানীতে বিআরটিএ’র প্রধান কার্যালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৬তম সভায় এ কমিটি গঠন করা হয়।

পরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ বিষয়ে ব্রিফিং করেন।

তিনি জানান, দুটি কমিটির একটি হচ্ছে, ১৫ সদস্যের সড়ক পরিবহনে শৃঙ্খলা ও দুর্ঘটনা নিয়ন্ত্রণ কমিটি, যার প্রধান করা হয়েছে সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানকে।

এই কমিটির অন্য সদস্যরা হলেন, সড়ক পরিবহন নেতা মশিউর রহমান রাঙ্গা, সৈয়দ আবুর মকসুদ, ইলিয়াস কাঞ্চন, খন্দকার এনায়েত, ওসমান গনি, ট্রাক-কার্ভাড ভ্যান মালিক ও শ্রমিকদের একজন করে দু’জন প্রতিনিধি, বিআরটিএ, ডিআইজি হাইওয়ে, ডিআইজি অপারেশন, এআরআই- বুয়েট, অতিরিক্ত পুলিশ কমিশনার ডিএমপি ও সড়ক পরিবহন মন্ত্রণালয় প্রতিনিধি।

তিন সদস্যদের অন্যটি হলো সড়ক পরিবহন আইন বাস্তবায়ন কমিটি। এই কমিটির সদস্যরা হলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ও রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

ওবায়দুল কাদের বলেন, দুটি কমিটিকেই আগামী ১৪ কার্য দিবসের মধ্যে সুপারিশ প্রতিবেদন জমা দিতে হবে। এর মধ্যে সড়ক পরিবহনে শৃঙ্খলা ও দুর্ঘটনা নিয়ন্ত্রণ কমিটি সুপারিশ করবে কিভাবে সড়কে শৃঙ্খলা এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে আনা যায়। কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে আমরা পর্যালোচনা করে কার্যকরি ব্যবস্থা নেব।

তিনি বলেন, আর সড়ক পরিবহন আইন বাস্তবায়ন কমিটি আইনটি কিভাবে প্রয়োগ করা যায়, বাস্তবায়ন প্রক্রিয়া এবং বিধিবিধান বিষয়ে সুপারিশ করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমাদের বড় চ্যালেঞ্জ হচ্ছে সড়কে যে বিশৃঙ্খলা আছে, সেটি ফিরিয়ে আনা।

তিনি বলেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ এসব উন্নয়ন বাস্তবায়ন হলে আমরা আশা করি ঢাকায় অনেকটাই সঙ্কট কমবে, সড়কে শৃঙ্খলা ফিরবে।

উল্লেখ্য, আওয়ামী লীগের আগের দুই মেয়াদে নৌ পরিবহনমন্ত্রী ছিলেন শাজাহান খান। তবে, নানা কারণে আলোচিত-সমালোচিত শাজাহান খানকে এবারের নির্বাচনের পর মন্ত্রিসভায় ঠাঁই দেয়া হয়নি।

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৬তম সভায় সাবেক মন্ত্রী শাজাহান খান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন, সাবেক প্রতিমন্ত্রী ও পরিবহন নেতা মসিউর রহমান রাঙ্গা, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরীসহ বাস-ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক এবং শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে