১০ বছরের পুরনো মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ

বিশেষ প্রতিনিধি

হাইকোর্ট
ফাইল ছবি

হাইকোর্ট দেশের দায়রা জজ আদালতে বিচারাধীন দশ বছরের পুরনো ফৌজদারী মামলাগুলো ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

এক মাসের মধ্যে এসব মামলার তালিকা করে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে জমা দিতে জেলা জজদের বলা হয়েছে।

universel cardiac hospital

আজ মঙ্গলবার ডাকাতি মামলার এক আসামি শরিফুলের জামিন শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। ওই আসামিকে চারমাসের অন্তবর্তী জামিন দিয়েছেন আদালত।

জামিন আবেদনের পক্ষে শুনানি করেন এটিএম মিজানুর রহমান আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, দশ বছরের পুরনো মামলাগুলোর তালিকা পাওয়ার পর রেজিস্ট্রার জেনারেল তা সুপ্রিম কোর্টের অধস্তন আদালত তদারকী কমিটির কাছে জমা দেবেন।

আসামির আইনজীবী এটিএম মিজানুর রহমান পরে সাংবাদিকদের জানান, শরিফুলের মামলাটি ২০০৭ সালের। ওই বছরের নভেম্বরে এ মামলার অভিযোগ গঠন করা হলেও এখন পর্যন্ত কোনো সাক্ষ্যগ্রহণ হয়নি। ফলে বিচারে দীর্ঘসূত্রতা তৈরি হয়েছে। এই গ্রাউন্ডেই আবেদন করা হয়েছে। হাইকোর্ট তাকে চার মাসের অন্তর্বর্তী জামিন দিয়েছে।

সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ সাংবাদিকদের বলেন, আসামি শরিফুলকে অন্তর্বর্তী জামিন দিয়ে আদালত দেশের দায়রা আদালতসূমহে দশ বছরের পুরনো বিচারাধীন সকল ফৌজদারি মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। মামলাগুলো নিষ্পত্তি করে আদালতে প্রতিবেদন দাখিল করতেও বলা হয়েছে।

প্রসঙ্গত, গতকাল সোমবার জাতীয় সংসদে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এক প্রশ্নে জানান, বর্তমানে দেশের উচ্চ ও অধস্তন আদালতে মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৬৯ হাজার ৭৫০টি। এর মধ্যে আপিল বিভাগে ২০ হাজার ৪৪২টি ও হাইকোর্ট বিভাগে ৫ লাখ ১৬ হাজার ৬৫২টি এবং অধস্তন আদালতে ৩০ লাখ ৩২ হাজার ৬৫২টি মামলা বিচারাধীন রয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে