প্রথম টেস্টে আজ ভোরে নিউজিল্যান্ড-বাংলাদেশ মুখোমুখি

ক্রীড়া ডেস্ক

ফাইল ছবি

বাংলাদেশ তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার পর এবার শুরু হচ্ছে টেস্ট সিরিজ। বাংলাদেশ সময় আজ বুধবার দিবাগত ভোর ৪টায় তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি হবে নিউজিল্যান্ড-বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে সবচেয়ে প্রিয় ফরম্যাট ওয়ানডেতে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। টেস্টে নিউজিল্যান্ড এখন দ্বিতীয় সেরা দল র‌্যাঙ্কিং অনুযায়ী। তার উপর তাদের ঘরের মাঠে খেলা। সেখানে বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতবে সেটার পক্ষে হয়তো বাজি ধরার লোক পাওয়া যাবে না।

তার উপর ইনজুরির কারণে খেলতে পারছেন না নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। নেই অভিজ্ঞ মুশফিকুর রহিম। সব মিলিয়ে এলোমেলো বাংলাদেশ নিউজিল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে। যেখানে বাংলাদেশ দলকে নেতৃত্বে দিবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

তারপরও বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছে না নিউজিল্যান্ড। দলটির অধিনায়ক কেন উইলিয়ামসন জানিয়েছেন যেকেউ যেকাউকে হারাতে পারে। অবশ্য নিউজিল্যান্ড টানা পঞ্চম টেস্ট সিরিজ জয়ের জন্যই মাঠে নামবে।

প্রথম টেস্টকে সামনে রেখে নিউজিল্যান্ড তাদের দলে ডেকেছে টড অ্যাস্টলকে। আইজাজ প্যাটেলের পরিবর্তে তাকে দলে নেওয়া হয়েছে। নিউজিল্যান্ডের ব্যাটিং বিভাগে নেতৃত্বে দিবেন কেন উইলিয়ামসন ও টম লাথাম। লাথাম গেল ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়েলিংটনে ডাবল সেঞ্চুরি (২৬৪*) হাঁকিয়েছিলেন। তাদের দারুণ সঙ্গে দিয়ে যাচ্ছেন রস টেলর।

টপ অর্ডারে আরো আছেন জিত রাভাল ও হেনরি নিকোলস। মিডল অর্ডারে আছেন বিজে ওয়াটলিং ও কলিন ডি গ্র্যান্ডহোম। টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট বোলিং আক্রমণে নেতৃত্ব দিবেন। তাদের সঙ্গ দিবেন নেইল ওয়াগনার।

বাংলাদেশ অবশ্য কখনোই নিউজিল্যান্ডে জয় পায়নি। এবার দলে নেই অভিজ্ঞ কয়েকজন ক্রিকেটার।

এই অবস্থায় নিউজিল্যান্ডের পেস বোলিং ও বাউন্সি উইকেটে লড়াই করাটাই হবে বাংলাদেশের লক্ষ্য।

যদিও সাম্প্রতিক সময়ে টেস্টে বাংলাদেশের অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণের মুখে মাত্র ৪৩ রানে গুটিয়ে যাওয়ার দুঃসহ স্মৃতি এখনো টাটকা। এই অবস্থায় নিউজিল্যান্ডের বাউন্সি উইকেটে কেমন কী করে টাইগাররা দেখার বিষয়।

অবশ্য ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বাস্তবতা মেনে নিয়ে জানিয়েছেন যে টেস্ট সিরিজটা কঠিন হবে। তবে ইতিবাচক ক্রিকেট খেলতে চান তিনি। সেক্ষেত্রে তরুণ ক্রিকেটারদের কাছ থেকে ভালো কিছু প্রত্যাশা করছেন। তার সেই প্রত্যাশা তরুণরা পূরণ করতে পারেন কিনা দেখার বিষয়।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here