চট্টগ্রামের দূষণ রোধে তৈরি হচ্ছে মাস্টারপ্ল্যান

ডেস্ক রিপোর্ট

তাজুল ইসলাম
তাজুল ইসলাম। ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামকে অবহেলিত রেখে বাংলাদেশের উন্নয়নের স্বপ্ন দেখেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী সব সময় চট্টগ্রামের পাশে আছেন। চট্টগ্রামের প্রতিটি প্রকল্প তিনি পাস করিয়ে দেন। একনেকের সভায় চট্টগ্রামের জলাবদ্ধতা নিয়ে হাজার কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছেন তিনি।

universel cardiac hospital

তিনি বলেন, চট্টগ্রামের সমস্যা চিহ্নিত করে সমাধানের পথ বের করা হবে। কর্ণফুলী নদী ও আশপাশের ৫৭টি খালের দূষণরোধ ও নাব্যতা ফিরিয়ে আনতে মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ নিয়ে একটি কমিটিও গঠন করা হয়েছে। শিগগিরই ওই কমিটি মাস্টারপ্ল্যান বাস্তবায়নে কাজ শুরু করবে।

আজ শনিবার চট্টগ্রাম সার্কিট হাউসে ‘নগরের জলাবদ্ধতা নিরসন ও চলমান উন্নয়ন কর্মকাণ্ড’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

বিভাগীয় কমিশনার আবদুল মান্নানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এসএম গোলাম ফারুক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (চউক) আবদুচ ছালাম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, জেলা প্রশাসক ইলিয়াস হোসেন প্রমুখ।

সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, আগামী বর্ষায় যাতে চট্টগ্রামে জলাবদ্ধতা দেখা না দেয় সেজন্য সিটি করপোরেশন কয়েক দিনের মধ্যেই শহরে একটি বিশেষ পরিচ্ছন্নতা অভিযান শুরু করবে। জলাবদ্ধতা নিরসনে বর্তমানে যেসব প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে সেগুলোর কাজ শেষ হলে এ সমস্যার স্থায়ী সমাধান হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে