ভারতের সঙ্গে চীনা যুদ্ধবিমান ব্যবহার করেছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের জেএফ-১৭ বিমান। ফাইল ছবি

পাকিস্তান জেএফ-১৭ বিমান দিয়ে ভারতীয় বিমান বাহিনীর মিগ-২১ যুদ্ধবিমান ভূপাতিত করেছে। ভারতীয় বিমান ভূপাতিত করতে মার্কিন নির্মিত জেএফ-১৭ ব্যবহার করেনি পাকিস্তান।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন এ খবর দিয়েছে।

universel cardiac hospital

আজ সোমবার সিএনএনের বরাত দিয়ে পাকিস্তানি দৈনিকগুলো এ খবরে দিয়েছে। চীনা নকশায় এবং পাকিস্তান-চীন যৌথ ভাবে জেএফ-১৭ বিমান তৈরি করেছে।

এর আগে মিগ-২১কে ভূপাতিত করতে পাকিস্তান এফ-১৬ জঙ্গি বিমান ব্যবহার করেছে বলে খবর প্রচারিত হয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ভারতীয় বিমান বাহিনী একটি যুদ্ধ বিমান ভূপাতিত করতে হয়ত জেএফ-১৭ বিমান ব্যবহার করেছে। ভূপাতিত করার পর ভারতীয় মিগ-২১’র বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে পাকিস্তান আটক করতে সক্ষম হয়েছিল। পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরের আকাশে ‘ডগ ফাইটে’ ভূপাতিত হয় মিগ-২১।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, সাবেক সোভিয়েত আমলে তৈরি মিগ-২১ যুদ্ধ বিমান ১৯৬০এর দশক থেকে ব্যবহার করছে ভারত। বর্তমানে ভারতের প্রায় ২০০ মিগ রয়েছে এবং একে ভারতীয় বিমান বাহিনীর  মেরুদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।

অস্ট্রেলিয়ার অ্যাকশন অবস্থিত এশিয়া-প্যাসিফিক কলেজ অব ডিপ্লোম্যাসির ভিজিটিং ফেলো সিএনএনের সঙ্গে মিগ-২১ নিয়ে কথাও বলেছেন।

তিনি বলেন, অব্যাহত দুর্ঘটনার মুখোমুখি হওয়ার কারণে ভারতীয় বিমান বাহিনীর বৈমানিকরা মিগ-২১কে উড়ন্ত কফিন হিসিবে অভিহিত করে থাকেন।

সূত্র: পার্সটুডে

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে