আসছে সৌদি প্রতিনিধি দল, বিপুল বিনিয়োগের সম্ভাবনা

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ-সৌদি আরব
ফাইল ছবি

বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ক আরও এগিয়ে নিতে রিয়াদ থেকে ঢাকায় আসছে ৩৪ সদস্যের একটি প্রতিনিধি দল। দুই দেশের বিনিয়োগ ও বাণিজ্যের সহযোগিতা নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার মূলমন্ত্র নিয়ে তাদের নেতৃত্ব দেবেন সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী মাজেদ বিন আব্দুল্লাহ আল কাসাবি আর অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মেদ বিন আলতোয়াজরি।

বার্তা সংস্থা বাসসের খবরে বলা হয়, বাংলাদেশ ও সৌদি আরবের সরকার ও প্রতিনিধিদের মাঝে এর আগে বিভিন্ন সময়ে আলোচনা হয়েছে, কিন্তু মন্ত্রী পর্যায়ে সফর ও সংলাপ হচ্ছে এই প্রথম।

universel cardiac hospital

দলটির সঙ্গে ১৬টি প্রকল্প নিয়ে সংলাপে বসবে বাংলাদেশ সরকারের ও রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। তাদের মধ্যে কয়েকটিতে চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সৌদি আরব-বাংলাদেশ বিনিয়োগ ও বাণিজ্য সহযোগিতা বিষয়ক সংলাপ শুরু হবে ঢাকার ইন্টার-কন্টিনেন্টাল হোটেলে।

সৌদি আরবের এই দলটির সঙ্গে আছেন দেশটির ‘পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের’ প্রতিনিধিরা। এই ফান্ডটির নেতৃত্বে আছেন যুবরাজ মোহাম্মেদ বিন সালমান।

এ প্রসঙ্গে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম বলেন, আমরা সহযোগিতা শুরু করছি সেসব প্রতিষ্ঠান ও প্রকল্প নিয়ে, যে বিষয়ে তাদের এবং আমাদের আগ্রহ আছে। বেসরকারি খাতের সম্ভাবনাগুলোকে এই সম্পর্কের আওতায় আনার জন্য আমরা কাজ করে যাব।

এ সময় তিনি বাংলাদেশের দৃঢ় অর্থনৈতিক সম্ভাবনা ও সৌদি আরবের শক্তিশালী অর্থনীতি কাজে লাগিয়ে দু’দেশের সম্পর্ক নতুন ধাপে উন্নীত হবে বলেও আশা প্রকাশ করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে